পশ্চিমবঙ্গের পূজা প্যান্ডেলে সাধারণের প্রবেশ নিষিদ্ধ

করোনা সংক্রমণ ঠেকাতে এবার পশ্চিমবঙ্গের সবকটি পূজা মন্ডপকেই কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করেছে কলকাতা হাইকোর্ট। জি-নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, রাজ্যের সমস্ত পুজা প্যান্ডেলে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। শুধু আয়োজকরা উপস্থিত থাকতে পারবেন। মণ্ডপেও একসঙ্গে ১৫ থেকে ২৫ জনের বেশি জমায়েত করা যাবে না বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

1

সোমবার (১৯ অক্টোবর)একটি জনস্বার্থ মামলার শুনানিতে এমন রায় দিয়েছে আদালত। পাশাপাশি এদিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে, রাস্তায় ভিড় নিয়ন্ত্রণে সচেতনতা অভিযান চালাতে হবে প্রশাসনকে।

পুজোয় স্বাস্থ্যবিধি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিল চিকিৎসকমহল। এরপরই রাজ্যে ভিড় নিয়ন্ত্রণ নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়। সোমবার শুনানি চলাকালীন হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তোলেন, দুই-তিন লাখ মানুষের ভিড় ২০ হাজার পুলিশের দ্বারা কীভাবে সামলানো সম্ভব? যদিও রাজ্য সরকারের তরফে বলা হয়েছে যে আরও পুলিশ বাড়ানো হবে। তবে একাধিক দিক খতিয়ে দেখে শেষ পর্যন্ত দর্শকশূন্য পূজার সিদ্ধান্তের পথেই হাঁটলো হাইকোর্ট।

রায়ে বলা হয়, এবার পূজামণ্ডপ থাকবে দর্শকশূন্য। নো এন্ট্রি বাফার জোন লেখা থাকবে মন্ডপের সামনে। করোনা সংক্রমণ চরম আকার নেওয়ার কারণেই হাইকোর্টের এই নির্দেশ। ছোট মন্ডপের ক্ষেত্রে ৫ মিটার, বড় মন্ডপের ক্ষেত্রে ১০ মিটার আগে থাকবে ব্যারিকেড। একটি তালিকা তৈরি করতে হবে। তাতে কমিটির যাদের নাম থাকবে, তারা ছাড়া বাইরের কেউ আসবেন না। তাদের নাম তালিকা আগে থেকে দিতে হবে। রাজ্যের যে ৩৪ হাজার পুজো কমিটি অনুদান নিয়েছে এই নিয়ম সকলের জন্য প্রযোজ্য।