মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির অনুরোধ প্রধানমন্ত্রীর

মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী দেশে জরুরি অবস্থা জারির অনুরোধ জানালেও এখন পর্যন্ত কোনও ঘোষণা আসেনি। শুক্রবার মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকের পর রাজার সঙ্গে সাক্ষাৎ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। দেশটির সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন

পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন থাকার দাবি তুলে পার্লামেন্ট ভেঙে দেওয়ার দাবি নিয়ে এ মাসে রাজর সঙ্গে সাক্ষাৎ করেন মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। তবে সেই অনুরোধে সাড়া দেননি রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহ।

ইতোমধ্যে এগিয়ে আসছে পার্লামেন্টের বাজেট অধিবেশন। জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে আগাম নির্বাচন ঠেকিয়ে বাজেট অনুমোদন করিয়ে সরকারকে সচল রাখতে চাইছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন।

স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়েছে, সরকারি সূত্রগুলো বলছে রাজনৈতিক অস্থিরতা মোকাবিলার জন্য নয়; বরং করোনাভাইরাসজনিত ব্যয় নিশ্চিত করতেই অর্থনৈতিক জরুরি পরিস্থিতি ঘোষণার চিন্তা করা হচ্ছে। এই অবস্থায় কারফিউ জারির মতো কোনও পরিস্থিতি তৈরি হবে না কিংবা সামরিক বাহিনীকেও সম্পৃক্ত করা হবে না বলে দাবি করছেন তারা।

তবে এই পরিকল্পনার বিরোধিতা করছেন বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। তিনি অভিযোগ করেন, ক্ষমতার অপব্যবহার করতে করোনা মহামারিকে সুযোগ হিসেবে কাজে লাগাচ্ছেন প্রধানমন্ত্রী। এক বিবৃতিতে তিনি বলেন, ‘এই সংকট মোকাবিলায় জোরালো নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছে সরকার আর ক্ষমতায় টিকে থাকতে অগণতান্ত্রিক উপায় বেছে নিচ্ছে।’