ফিলিস্তিনিদের আলোচনায় ফেরার আহ্বান ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর

শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করতে ফিলিস্তিনিদের আলোচনার টেবিলে ফেরার আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। শুক্রবার (০৪ ডিসেম্বর) ‘ফিলিস্তিনি জনগণ ও তাদের নেতৃত্বের’ উদ্দেশে এক ভিডিও বার্তায় এই আহ্বান জানান তিনি। অনলাইনে পোস্ট করা ওই বার্তায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ‘বড় প্রকল্পে উৎসাহ দেওয়ার’ প্রতিশ্রুতি দেন তিনি। এছাড়াও করোনাভাইরাস মহামারি মোকাবিলা সমন্বয় করারও তাগিদ দেন ইসরায়েলি মন্ত্রী। সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ

গত মাসের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের পর ফিলিস্তিনের প্রতি সমর্থন বাড়ানোর উদ্যোগ নিয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাস। আর এই উদ্দেশে আরব সফরে বেরিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে সম্প্রতি জর্ডান সফর করেন মাহমুদ আব্বাস। ওই সফরের পর বৃহস্পতিবার ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী গাবি আসকেনাজির সঙ্গে বৈঠক করেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি।

ওই বৈঠকের পর শুক্রবার আরবি ভাষার ফেসবুক পেজ কোঅর্ডিনেটর অব গভর্নমেন্ট অ্যাকটিভিটিজ ইন দ্য টেরিটোরিজ-এ (সিওজিএটি) একটি ভিডিও বার্তা পোস্ট করেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। প্রায় সাড়ে তিন মিনিটের ওই ভিডিও বার্তায় সম্প্রতি কয়েকটি আরব দেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির দিকে ইঙ্গিত করে ফিলিস্তিনিদের উদ্দেশে গান্তজ বলেন, ‘মধ্যপ্রাচ্য বদলে যাচ্ছে। সমন্বয় করলে, আলোচনার টেবিলে ফিরলে এবং পরবর্তী প্রজন্মের জন্য ভবিষ্যতের আশা তৈরি করতে পারলে আপনাদেরই লাভ।’

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ইউনিট সিওজিএটি। এই ইউনিটের মাধ্যমে সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে বেসামরিক ইস্যুগুলো সমন্বয় করে থাকে। এই ইউনিটের ফেসবুক পাতায় পোস্ট করা ভিডিও বার্তায় ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী দাবি করেন গাজা উপত্যকায় বড় প্রকল্প এগিয়ে নিতে প্রস্তুত রয়েছে তেল আবিব। এছাড়া কারাবন্দি ও নিখোঁজ থাকা ফিলিস্তিনিদের ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

উল্লেখ্য, ইসরায়েলি কর্তৃপক্ষ পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ পরিকল্পনা এগিয়ে নেওয়ায় গত মে মাসে তাদের সঙ্গে নিরাপত্তা সমন্বয় বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ফিলিস্তিন কর্তৃপক্ষ। তবে গত আগস্টে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের সময় ওই সম্প্রসারণ পরিকল্পনা স্থগিতের ঘোষণা দেয় ইসরায়েল। তার জেরে গত মাসে আবারও ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সমন্বয় শুরুর সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।