২৫ বছর আগেই ‘বিপজ্জনক উষ্ণতার মাত্রা’ ছাড়াবে পৃথিবী: নতুন গবেষণা

পৃথিবীর ‘বিপজ্জনক উষ্ণতার মাত্রা’ অতিক্রমের সম্ভাব্য সময়সীমাকে আরও সুনির্দিষ্ট করতে পারার দাবি করেছেন কানাডার বিজ্ঞানীরা। ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের জলবায়ু পরিবর্তনবিষয়ক গবেষকরা নতুন প্রতিবেদনে দাবি করেছেন, ২০২৭ সাল থেকে ২০৪২ সালের মধ্যে পৃথিবী এ মাত্রা পেরিয়ে যেতে পারে। অতীতের গবেষণায় যে আভাস দেওয়া হয়েছিল তার চেয়ে ২৫ বছর এগিয়ে গেলো নতুন সময়সীমা।

ক্লাইমেট ডায়নামিকস-এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ হয়েছে। এতে ঐতিহাসিক ডাটা ব্যবহার করা হয়েছে; যা ইন্টারগভর্নমেন্টার প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) ব্যবহৃত মডেলিং এর তুলনায় পূর্বাভাসজনিত অনিশ্চয়তাকে প্রায় ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে।

গবেষণা সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু মডেলগুলো গাণিতিক সিমুলেশন যা ভ্যারিয়েবলস কিংবা জলবায়ুতে প্রভাব ফেলা ফ্যাক্টরের (বায়ুমণ্ডল, মহাসাগর, ভূপৃষ্ঠ) ভিত্তিতে আভাস দেয়।

গবেষণার কো-অথর ও ম্যাকগিলের বায়ুমণ্ডল ও সমুদ্রবিজ্ঞানবিষয়ক অধ্যাপক ব্রুনো ট্রেম্বলে বলেন, ‘জলবায়ু সংশয়বাদীরা যুক্তি দেখিয়েছেন, বৈশ্বিক উষ্ণতাসংক্রান্ত আভাসগুলো অনির্ভরযোগ্য। কারণ তারা ত্রুটিপূর্ণ সুপারকম্পিউটার মডেলের উপর নির্ভর করে। যদিও এ সমালোচনাগুলো অযৌক্তিক, ভবিষ্যত উষ্ণতা নিয়ে আভাস দেওয়ার ক্ষেত্রে স্বাধীন ও ভিন্ন উপায় অবলম্বনের প্রয়োজনীয়তাকে তারা অবজ্ঞা করে।

নতুন এ গবেষণাটির জন্য ২১০০ সাল পর্যন্ত পৃথিবীর তাপমাত্রা নিয়ে আভাস দিতে গবেষকরা নতুন মডেলিং ব্যবহার করেছেন।  এতে দেখা গেছে উষ্ণতা বৃদ্ধির বিপজ্জনক মাত্রা (১.৫ ডিগ্রির বেশি) ২০২৭ থেকে ২০৪২ সালের মধ্যে ছাড়িয়ে যাবে। আইপিসিসি’র মডেলিং অনুযায়ী ২০৫২ সাল পর্যন্ত এ সময়সীমা দেওয়া হয়েছিল।