বড় বিনিয়োগ চুক্তির দ্বারপ্রান্তে চীন ও ইউরোপীয় ইউনিয়ন

দীর্ঘ প্রতিক্ষীত একটি বড় বিনিয়োগ চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও চীন। আশা করা হচ্ছে এই সপ্তাহেই চুক্তিটি চূড়ান্ত হবে। এর মাধ্যমে চীনা বাজারে আরও বেশি প্রবেশের সুযোগ পাবে ইউরোপীয় প্রতিষ্ঠান এবং উন্নত হবে প্রতিযোগিতার শর্ত। ইউরোপের কর্মকর্তারা মনে করছেন, চীন-মার্কিন বাণিজ্যিক উত্তেজনার বৃদ্ধি বেইজিংয়ের অবস্থান বদলে ভূমিকা রেখেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।noname

বিনিয়োগ চুক্তি স্বাক্ষরে ২০১৪ সালে আলোচনা শুরু করে চীন ও ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু বেশ কিছু ইস্যুতে তা কয়েক বছর ধরেই স্থগিত হয়ে পড়ে। তবে গত ২৪ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির ঘোষণার পর চীনের সঙ্গে বিনিয়োগ চুক্তির আলোচনার অগ্রগতির কথাও জানা যাচ্ছে।

একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বিনিয়োগ চুক্তির মাধ্যমে ইউরোপীয় কোম্পানিগুলোর জন্য খুলে দেওয়া হবে চীনের উৎপাদন, নির্মাণ, বিজ্ঞাপন, বিমান পরিবহন এবং টেলিকম খাত। এছাড়া চুক্তিটির মাধ্যমে চীনে যৌথ উদ্যোগের জন্য প্রয়োজনীয় বাধ্যবাধকতাও শিথিল হবে। নির্দিষ্ট কিছু শিল্পের জন্য বিদেশি মালিকানার ক্ষেত্রে চীনের যে বাধ্যবাধকতা রয়েছে তা তুলে নেওয়া হবে। অন্যদিকে ইউরোপের পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি খাতের ছোট একটি অংশে প্রবেশের সুযোগ পাবে চীন।

চুক্তিটি চূড়ান্ত হওয়ার পর তা ইউরোপীয়ান পার্লামেন্টে অনুমোদিত হতে হবে। ২০২১ সালের দ্বিতীয়ার্ধের আগে ওই প্রক্রিয়া সম্পন্ন হবে না।