মোদিকে ফোন করে সহায়তার আশ্বাস নওয়াজের

মোদি-নওয়াজপাঞ্জাবের পাঠানকোটের বিমান ঘাঁটিতে হামলার ঘটনার তদন্তে ভারত সহায়তা দেওয়ার আশ্বাস দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি ফোন করে নওয়াজ এ আশ্বাস দেন।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, শ্রীলঙ্কা থেকে স্থানীয় সময় দুপুর সাড়ে তিনটার দিকে ফোন করেন নওয়াজ। সেসময় পাঠানকোটে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে নওয়াজ বলেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধে সবসময় ভারতকে সহায়তা দিয়ে যাবে পাকিস্তান। জবাবে দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য নওয়াজকে আহ্বান জানান মোদি।
এর আগে সোমবার ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল জানান, পাঠানকোট হামলার বিভিন্ন তথ্য পাকিস্তানের সঙ্গে বিনিময় করা হয়েছে। উল্লেখ্য,হামলার সঙ্গে পাকিস্তানের একটি সশস্ত্র গোষ্ঠী জড়িত বলে শুরু থেকে দাবি করে আসছে ভারত।

এ মাসের ১৪ এবং ১৫ তারিখে ইসলামাবাদে দুই দেশের পররাষ্ট্র সচিবের বৈঠকের দিন নির্ধারণ করা আছে। তবে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি নিজস্ব সূত্রের বরাতে দাবি করেছে, পাঠানকোটের হামলার পর সেই বৈঠক পেছাতে চায় ভারত। এনডিটিভির দাবি, এই ঘটনার পর প্রথমে দুই দেশের নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকের আহ্বান জানাতে পারে ভারত। তবে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, আলোচনা নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে।

এদিকে ৮০ ঘণ্টা পর পাঠানকোট বিমানঘাঁটিতে নিরাপত্তা বাহিনীর অভিযান শেষ হয়। শনিবার ভোরে হামলার পর থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত বিমানঘাঁটিতে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের খোঁজে অভিযান চালানো হয়। তবে সোমবার রাতেও সেখানে গুলির শব্দ শোনা যায়। শনিবার ভোরে হামলার পর থেকেই ভারতীয় সেনাদের পক্ষ দাবি করা হয়, মোট ছয় জঙ্গি ঘাঁটিতে প্রবেশ করেছে। সোমবার সন্ধ্যা পর্যন্ত ছয় হামলাকারী নিহত হয়েছেন বলে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। তবে একটি মৃতদেহ শনাক্ত না হওয়ায় নিশ্চিতভাবে বলা হয়নি তা হামলাকারীর কিনা। হামলায় আইনশৃঙ্খলা বাহিনীর সাত সদস্য নিহত হন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আকস্মিক পাকিস্তান সফরের এক সপ্তাহের মাথায় হামলাটি হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি

/এফইউ/