অবরুদ্ধ মাদায়ার পথে দ্বিতীয় ত্রাণবহর

মাদায়ার উদ্দেশে ছেড়ে যাওয়া ত্রাণবহরসিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মাদায়াতে প্রচণ্ড অপুষ্টি আর খাদ্যাভাবে থাকা মানুষদের সহায়তায় আরও একটি ত্রাণবহর পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সকালে খাবার ও মেডিকেল সরঞ্জামাদি নিয়ে প্রায় ৪০টি লরি দামেস্ক থেকে মাদায়ার উদ্দেশে যাত্রা করে। চলতি সপ্তাহে মাদায়াতে এ নিয়ে দ্বিতীয় ত্রাণবহর পাঠানো হলো।

আন্তর্জাতিক রেড ক্রস, জাতিসংঘ এবং সিরিয়ান রেড ক্রিসেন্টের সমন্বয়ে এ ত্রাণ সহায়তা কার্যক্রম চলছে। আন্তর্জাতিক রেড ক্রসের মুখপাত্র জানান, গম আর ওষুধ সরবরাহকে প্রাথমিকভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। অপুষ্টিতে ভোগা মানুষদের সহায়তার জন্য একজন পুষ্টিবিদকেও ওই এলাকায় পাঠানো হচ্ছে বলে জানান তিনি। তবে কারও জরুরি চিকিৎসার প্রয়োজন পড়লে তাকে এলাকা থেকে বের করে নিয়ে আসা যাবে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
এর আগে গত সোমবার মাদায়াতে প্রথম ত্রাণবহরটি পৌঁছালে মর্মান্তিক পরিস্থিতি তৈরি হয় বলে জানায় জানায় জাতিসংঘ। লোকজন ত্রাণের ওপর হুমড়ি খেয়ে পড়ছিল।

দামেস্ক থেকে ২৫ কিলোমিটার দূরে মাদায়া শহরটির অবস্থান। ছয় মাস ধরে শহরটি দখল করে রেখেছে বিদ্রোহীরা। আর সেকারণে শহরটিতে অবরুদ্ধ রয়েছে ৪০ হাজার বাসিন্দা। সম্প্রতি জাতিসংঘের নিউজিল্যান্ড প্রতিনিধি গেরার্ড ভ্যান বোহেমেন বলেন, ‘মাদায়ার অন্তত ৪০০ মানুষকে দ্রুততম সময়ে শহর থেকে বের করে আনতে হবে ও চিকিৎসা সেবা দিতে হবে। এ জন্য সরকারের অনুমতি প্রয়োজন।’  

গত অক্টোবরের পর সোমবার প্রথমবারের মতো শহরটিতে ত্রাণ পাঠানোর অনুমতি দেয় সিরিয়ার সরকার। সূত্র: বিবিসি

/এফইউ/