শরণার্থীদের মালামাল জব্দ করছে সুইজারল্যান্ডও!

সিরিয়া থেকে ট্রেনে করে আসা শরণার্থীগৃহযুদ্ধের কবলে পড়ে সিরিয়া থেকে ধেয়ে আসা বিপুল সংখ্যক শরণার্থীর খরচ মেটাতে তাদের কাছ থেকে মালামাল জব্দ করার তালিকায় নাম লেখালো সুইজারল্যান্ডও।  এতোদিন শরণার্থীদের কাছ থেকে সম্পত্তি জব্দ করার কারণে সমালোচিত হয়ে আসছিলো ডেনমার্ক। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের সম্প্রচারমাধ্যম এসআরএফ-এর এক শোতে বলা হয়, তাদের দেশে যেসব শরণার্থী আসছেন তাদের কাছ থেকেও মালামাল জব্দ করা হচ্ছে।
এসআরএফের ওই শোতে বলা হয়, শরণার্থীদের কাছে যদি এমন কোনও মালামাল থাকে যার অর্থমূল্য ১ হাজার সুইস ফ্রাংকের চেয়ে বেশি তবে তা সুইস সরকারের কাছে জমা দেওয়ার নিয়ম করা হয়েছে। বিনিময়ে শরণার্থীদের একটি রিসিট দেওয়া হয়। আর এ প্রক্রিয়ার কারণে নিজেদের আরও বেশি অসহায় মনে করছেন শরণার্থীরা।
এসআরএফের শোতে রিসিটধারী এক সিরীয় শরণার্থীকে উপস্থাপন করা হয়। তিনি জানান, সিরিয়া থেকে আসার পথে দালালদের টাকাপয়সা দেওয়ার পর তার কাছে যে পরিমাণ টাকা ছিল তার অর্ধেকেরও বেশি সুইস সরকারের কাছে জমা দিতে হয়েছে।

এদিকে সুইজার‌্ল্যান্ডের এ পদক্ষেপে ক্ষোভ জানিয়েছে অভিবাসীদের সহায়তাকারী সংগঠনগুলো। স্টেফ্যান ফ্রে নামের এক সহায়তাকারী বলেন, ‘এ ধরনের নিয়ম অসম্মানজনক। এটির পরিবর্তন প্রয়োজন।’

তবে মালামাল জব্দ করার পক্ষে সাফাই গেয়েছে সুইজারল্যান্ডের রাষ্ট্রীয় অভিবাসন সংস্থা এসইএম। কর্তৃপক্ষের দাবি, সামাজিক সহায়তা এবং আবেদনের প্রক্রিয়ার জন্য খরচে যেনও শরণার্থীরা ভূমিকা রাখতে পারেন সেজন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে কোনও শরণার্থী যদি সাত মাসের মধ্যে সুইজারল্যান্ড ছেড়ে যান তবে তাকে তার টাকা ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন এসইএমের মুখপাত্র।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার সমালোচনার মুখে অভিবাসীদের সম্পত্তি জব্দ করার প্রস্তাবে কিছুটা পরিবর্তন আনছে ডেনমার্ক। অভিবাসীদের কাছে আগের চেয়ে বেশি মূল্যের সম্পত্তির মালিকানা রাখার ব্যাপারে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। সূত্র: দ্য গার্ডিয়ান

/এফইউ/বিএ/