সদস্যদের বেতন অর্ধেক করলো আইএস

আইএস সদস্যরাঅর্থনৈতিক দুরাবস্থার কারণে নিজ দলের সদস্যদের বেতন অর্ধেকে নামিয়ে আনতে বাধ্য হয়েছে সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন আইএস। আইএসের অর্থ বিভাগের এক নথির ভিত্তিতে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এই খবর দিয়েছে।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, কিছু ব্যতিক্রম ছাড়া সব সদস্যদের বেতনই ৫০ ভাগ কমিয়ে দিয়েছে আইএস। মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় তাদের তেল বাণিজ্যের ক্ষতি এবং রক্ষিত মূলধনে ঘাটতি দেখা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওই নথির বরাতে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
ওই নথির বরাতে টাইম অব ইন্ডিয়া জানিয়েছে, তুরস্ক সীমান্ত সিল করে দেওয়ায় আইএসের তেলের ব্যবসায় ভাটা পড়েছে৷ সেইসঙ্গে রাক্কায় ক্রমাগত বিমানহানায় অনেকটাই পিছু হটতে হয়েছে তাদের৷ ধ্বংস করে দেওয়া হয়েছে তাদের তেলের খনি৷ এই পরিস্থিতি বিচার করেই যোদ্ধাদের বেতন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
খবরে বলা হয়েছে, ডিসেম্বর পর্যন্ত আইএসের আর্থিক পরিস্থিতি যা ছিল, বর্তমান পরিস্থিতি তার চেয়েও খারাপ৷ গত ১৩ জানুয়ারি আন্তর্জাতিক জোটশক্তি ইরাকের মসুলে আইএস হেডকোয়ার্টার বোমা মেরে উড়িয়ে দেয়৷ বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির পর আইএস জঙ্গিদের স্থানীয় মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহের নির্দেশ দেয় মসুল৷ সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/বিএ/