নারীর নিরাপত্তা সূচকে ১৫২তম বাংলাদেশ

নারীর শান্তি ও নিরাপত্তার দিক থেকে ১৭০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি (জিআইডব্লিউপিএস)-এর ২০২১ সালের সূচকে উঠে এসেছে এমন তথ্য।

‘উইম্যান পিস অ্যান্ড সিকিউরিটি ইনডেক্স ২০২১-২২’ শীর্ষক এই সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড, আইসল্যান্ড, ডেনমার্ক ও লুক্সেমবার্গ। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হচ্ছে সুইজারল্যান্ড, সুইডেন, অস্ট্রিয়া, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস।

সবচেয়ে খারাপ অবস্থায় আছে আফগানিস্তানের নারীরা। দেশটির অবস্থান তালিকার ১৭০ নম্বরে। তার ওপরে আছে যথাক্রমে সিরিয়া, ইয়েমেন, পাকিস্তান, ইরাক, সাউথ সুদান, শাদ, ডিআর কঙ্গো সুদান ও সিয়েরা লিওন।

সূচকে তিনটি মৌলিক বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে অন্তর্ভুক্তি, ন্যায্যতা ও নিরাপত্তা। এক্ষেত্রে মোট ১১টি সূচক ব্যবহার করা হয়েছে। অন্তর্ভুক্তির সূচকগুলো হচ্ছে শিক্ষা, অর্থনৈতিক অন্তর্ভুক্তি, কর্মসংস্থান, মোবাইল ব্যবহার ও সংসদে প্রতিনিধিত্ব। ন্যায্যতার সূচকগুলো হচ্ছে আইনগত বৈষম্য না থাকা, পুত্র সন্তানের প্রতি পক্ষপাত এবং বৈষম্যমূলক রীতিনীতিকে। নিরাপত্তার সূচকগুলো হচ্ছে স্বামী বা সঙ্গীর নির্যাতন, সামাজিক নিরাপত্তা ও কাঠামোগত সহিংসতা।

নারীর কর্মসংস্থানের ক্ষেত্রে বাংলাদেশের স্কোর ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ২। আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে স্কোর ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ৮।

সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ওপরে থাকা দেশগুলো হচ্ছে নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও ভারত। এই দেশগুলোর অবস্থান যথাক্রমে ৯৫, ১০৫, ১২৯ ও ১৪৮ তম।