ইউক্রেন ইস্যুতে বাইডেন-পুতিন আলোচনা মঙ্গলবার

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মঙ্গলবার একটি ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আলোচনায় অংশ নেবেন। ইউক্রেন সীমান্তের কাছে ৯৪ হাজারেরও বেশি রুশ সেনা মোতায়েনের পর সৃষ্ট উত্তেজনার মধ্যে এ আলোচনার সিদ্ধান্ত এলো। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি ও কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে। 

শনিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বিষয়টি নিশ্চিত করেছেন। রশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ  নোভোটি জানায়, মঙ্গলবার সন্ধ্যায় দু’দেশের প্রেসিডেন্টের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে। পেসকভ জানান, দুই প্রেসিডেন্টের আলোচনা কতক্ষণ স্থায়ী হবে তা তারা দুজনই নির্ধারণ করবে। তবে হোয়াইট হাউস এ ব্যাপারে তাৎক্ষণিভাবে কিছু জানায়নি।

ইউক্রেনকে ন্যাটো সামরিক জোটে অন্তর্ভুক্ত করার যে গ্যারান্টি যুক্তরাষ্ট দিয়ে থাকে, সে ব্যাপারে রাশিয়া এখন আরও বেশি শক্ত অবস্থানে রয়েছে।

এর আগে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার রেড লাইন মানবেন না বলে সাফ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মস্কো তার প্রতিবেশী দেশ ইউক্রেনে যে আক্রমণের পরিকল্পনা সাজাচ্ছে তা ‘অত্যন্ত দুরূহ’ করে তুলবেন বলেও সতর্ক করেছেন তিনি।

গোয়েন্দা সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যমগুলো প্রতিবেদন প্রকাশ করেছে, ২০২২ সালের শুরুতে ইউক্রেনে আক্রমণ করতে পারে রাশিয়া। এরই অংশ হিসেবে ইউক্রেন সীমান্তের কাছাকাছি ৯৪ হাজারেরও বেশি রুশ সেনা জড়ো করেছে মস্কো। সেখানে প্রতিনিয়তই মহড়া চালানো খবর পাওয়া যাচ্ছে। যা নিয়ে উদ্বেগ জানাচ্ছে ইউক্রেন।

শনিবার মেরিল্যান্ড অঙ্গরাজ্যে ক্যাম্প ডেভিড সামরিক ঘাঁটিতে সাংবাদিকদের বাইডেন আরও বলেন, ‘ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে আগ্রাসন চালানো থেকে বিরত রাখার জন্য আমারা বেশ কিছু পরিকল্পনা নিয়েছি। তা বাস্তবায়ন সম্ভব হলে ব্যাপক ও অর্থপূর্ণভাবে রাশিয়-ইউক্রেন সংকট মেটানো সম্ভব।’ তবে রাশিয়ার বিষয়ে বাইডেন প্রশাসন কেমন সুনির্দিষ্ট পরিকল্পনা সাজিয়েছে তা স্পষ্ট করেননি তিনি।

গত মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটকে সতর্ক করে বলেন, ইউক্রেন নিয়ে রাশিয়ার ‘রেড লাইন’ যদি ন্যাটো অতিক্রম করে তাহলে তারা বাধ্য হবে পদক্ষেপ নিতে।

সম্প্রতি মার্কিন একং ইউক্রেনীয় কর্মকর্তারা সতর্ক করেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা টেবিলে রয়েছে।