জাতিসংঘের ১৭০০ টন ত্রাণসামগ্রী লুট, কারফিউ জারি

সুদানের নর্থ দারফুর রাজ্যে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) গুদাম থেকে ১ হাজার ৭০০ টনের বেশি ত্রাণ লুট করেছে অজ্ঞাত সশস্ত্র বন্দুকধারীরা। এ ঘটনায় ওই রাজ্যে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

বুধবার এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে,৭ লাখ ৩০ হাজার দরিদ্র লোকের জন্য এক মাসের খাবার বরাদ্দ ছিল সেখানে। কিন্তু বিতরণের আগের রাতে লুট করা হয়েছে সব।

স্থানীয় বাসিন্দাদের বরাতে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসইউএনএ জানিয়েছে, লুটপাটের সময় ঘটনাস্থলে গুলির শব্দ পায়।

লুটপাটের ফলে জরুরি সহায়তা যাদের প্রয়োজন তাদের কাছে খাবার পৌঁছে দেওয়ার প্রয়োজনীয়তাকে মারাত্মকভাবে ব্যহত করবে। এমন হতাশা ব্যক্ত করেন জাতিসংঘের মানবিক সমন্বয়কারী খারদিয়াটা লো এন’দিয়া। ‘সুদানজুড়ে নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সম্পদ সুরক্ষা জোরদার করতে আমরা দেশটির সরকারে আহ্বান জানাচ্ছি’। 

জাতিংঘের ত্রাণ সহায়তা লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে একে ‘বর্বর কাজ’ অ্যাখা দিয়েছেন দারফুর গভর্নর মিনি মিনাওয়াই। জড়িতদের বিচারের মুখোমুখি করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। এদিকে নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরস।

আসছে বছরে সুদানের ১ কোটি ৪০ লাখ মানুষের সহায়তার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। সুদানে প্রতি তিনজনের একজনের সহায়তার প্রয়োজন।