নোবেল পুরস্কারের জন্য মনোনীত হতে যাচ্ছেন গ্রিসের দ্বীপবাসী

ইউরোপের শরণার্থী সঙ্কটের সামনের সারিতে অবস্থান করা গ্রিসের দ্বীপবাসীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হতে পারে। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক খবরে এই সম্ভাবনার কথা বলা হয়েছে।

এভাবেই উদ্ধার করা হয় শরণার্থীদের

গত বছর ভীত-সন্ত্রস্ত, পর্যুদস্ত ও অনিরাপদ ছোট ছোট নৌকায় করে আসা যে নয় লাখ শরণার্থী ইউরোপে পাড়ি জমিয়েছেন তাদের বেশিরভাগকেই প্রথমে গ্রহণ করেছিলো এজিয়ান সাগরে অবস্থিত বিভিন্ন দ্বীপের অধিবাসীরা।

গ্রিসের দ্বীপে শরণার্থীরা

গার্ডিয়ান জানিয়েছে, ওইসব গ্রিক দ্বীপবাসীদের বেশিরভাগই ছিলো জেলে এবং তারা নিজেদের উপার্জনের কাজ বন্ধ রেখে শরণার্থীদের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছিলো। এজন্য বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার দিয়ে তাদের সম্মানিত করা হতে পারে।

বিপন্ন শরণার্থীদের পাশে গ্রিস

 

উল্লেখ্য, গ্রিসের দ্বীপ লেবস,কস, চিয়স, সামোস, রোডস এবং লেরোস-এর জনগণকে নোবেল পুরস্কার দেয়ার পক্ষে একটি প্রস্তাবনার খসড়া তৈরি করছেন অক্সফোর্ড, হার্ভার্ড, কর্নেল ও কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একদল বিশিষ্ট শিক্ষাবিদ। পুরস্কারের মনোনয়নের তারিখ ১ ফেব্রুয়ারি। তবে শিক্ষাবিদদের একটি দল এরই মধ্যে গ্রিসের অভিবাসন বিষয়ক মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন এবং মন্ত্রী তাদেরকে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে পূর্ণ সমর্থন দেয়ার অঙ্গীকার করেছেন।

বিপন্ন শরণার্থীদের সহায়তায় গ্রিসের দ্বীপবাসী

 

এ বিষয়ে আভাজ নামের একটি ওয়েবসাইটে একটি পিটিশন রয়েছে। পিটিশনে বলা হয়েছে, এই দ্বীপবাসী যুদ্ধ আর সংঘর্ষ থেকে পালিয়ে এসে দ্বীপে আশ্রয় নিয়েছে। দ্বীপবাসী তাদের খাদ্য-বস্ত্র-থাকার জায়গার ব্যবস্থা করেছে।’ ওই পিটিশনে এরইমধ্যে দুই লাখ ৮০ হাজার স্বাক্ষর পড়েছে। দ্য গার্ডিয়ান

/বিএ/