নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর গাড়ি ধাওয়া করলো টিকাবিরোধী বিক্ষোভকারীরা

করোনাভাইরাসের টিকাবিরোধী বিক্ষোভকারীদের কবলে পড়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এক পর্যায়ে বিক্ষোভকারীরা তাকে বহনকারী গাড়িটি ধাওয়া করে। তবে ওই ঘটনার পর জাসিন্ডা বলেছেন, তিনি কখনও নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিলেন না।

গত সপ্তাহে ঘটে যাওয়া ওই ঘটনার ফুটেজ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। এতে দেখা যায়, ‌‘শেম অন ইউ’ বলে স্লোগান দিচ্ছে বিক্ষোভকারীরা। কেউবা ‘উই ডু নট কনসেন্ট’ বলে টিকা নিতে নিজেদের অস্বীকৃতির জানান দিচ্ছে।

একটি গাড়ির ভেতর থেকে ভিডিও ধারণ করা একজন ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘জাসিন্ডা আছে। এটা মজার ঘটনা। আমরা তাড়া করছি।’ পরে গাড়িটি জাসিন্ডা আরডার্নের গাড়িকে ধাওয়া করে। এক পর্যায়ে ভেতরের কেউ প্রধানমন্ত্রীকে ‘নাৎসি’ বলে ডাকে এবং বিভিন্ন অশ্লীল গালমন্দ করে।

জাসিন্ডা আরডার্নের গাড়িটিও আটকানোর চেষ্টা করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত গাড়িটি বিক্ষোভকারীদের এড়িয়ে যেতে সমর্থ হয়।

মঙ্গলবার বিকেলে সেদিনের ঘটনা সম্পর্কে জানতে চাইলে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, এটা ‘আরেক দিন’। তবে তিনি বলেন, ‘কখনও আমি আমার নিরাপত্তা বা আমার সঙ্গে থাকা কারও নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিলাম না।’

জাসিন্ডা অরডার্ন বলেন, ‘এই চাকরিতে প্রতিদিন নতুন ও ভিন্ন অভিজ্ঞতার সম্মুখীন হই। আমরা এই মুহূর্তে এমন একটি পরিবেশে আছি যেখানে এমন তীব্রতা রয়েছে যা নিউজিল্যান্ডের জন্য অস্বাভাবিক। আমি এটাও বিশ্বাস করি যে সময়ের সঙ্গে সঙ্গে এটি কেটে যাবে।’

নিউ জিল্যান্ডে সম্প্রতি মহামারি প্রতিক্রিয়ার সঙ্গে যুক্ত রাজনীতিক ও পাবলিক ফিগারদের বিরুদ্ধে হুমকির ঘটনা বেড়েছে। এই সপ্তাহে অফিশিয়াল ইনফরমেশন অ্যাক্টের অধীনে প্রকাশিত পুলিশের তথ্য অনুযায়ী, গত বছরের এক মাসেই এমপিদের প্রতি হুমকি তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।