চাঁদে আছড়ে পড়তে যাচ্ছে ইলন মাস্কের রকেট

চাঁদের বুকে বিধ্বস্ত হতে যাচ্ছে স্পেসএক্স-এর রকেট ফ্যালকন-৯। বিশেষজ্ঞরা ধারণা করছেন, নিয়ন্ত্রণহীন রকেটটি আগামী মার্চে বিধ্বস্ত হবে। এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়েছে, ২০১৫ সালে উৎক্ষেপণ করা হয় ফ্যালকন ৯ রকেটটি। মিশন শেষে পৃথিবীতে ফিরে আসতে যে জ্বালানির প্রয়োজন হয়, তা না থাকায় মহাকাশেই অবস্থান করে। পরবর্তীতে পরিত্যক্ত ঘোষণা করা হয়। 

এ বিষয়ে জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডওয়েল বিবিসি’কে বলেন, চাঁদে প্রথমবারের মতো বিধ্বস্ত হতে যাচ্ছে একটি অনিয়ন্ত্রিত রকেট। যদিও এর প্রভাব সামান্য হবে বলে ধারণা করছেন তিনি।

অধ্যাপক ম্যাকডওয়েল বলেন, এটি চার টন ওজনের একটি খালি ধাতব ট্যাংক, পেছনের দিকে একটি রকেট ইঞ্জিনও রয়েছে। আপনি যদি ঘণ্টায় পাঁচ হাজার মাইল বেগে কোনও পাথর নিক্ষেপের কল্পনা করেন তবে এটি খুশি হবে না।

বুধবার জ্যোতির্বিজ্ঞানী গ্রে বলেন, চাঁদে আছড়ে পড়ার ফলে পৃথিবী থেকে দেখতে পাওয়ার সম্ভাবনা খুবই কম। এর আগে রকেটটি চাঁদের কাছাকাছি আসার এক সপ্তাহ পর বিজ্ঞানী গ্রে ভালোভাবে পর্যবেক্ষণ করেন। পরবর্তীতে তিনি জানান, আগামী ৪ মার্চ এটি ঘণ্টায় ৯ হাজার কিলোমিটার গতিতে চাঁদের অন্ধকার দিকে আছড়ে পড়তে পারে। সূত্র: বিবিসি, আল জাজিরা।