মালয়েশিয়ার ওয়ান এমডিবি কেলেঙ্কারি

তহবিল থেকে উধাও ৪শ কোটি ডলার!

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকমালয়েশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন উন্নয়নমূলক তহবিল ওয়ান মালয়েশিয়া ডেপেলপমেন্ট বারহাদ থেকে সর্বমোট ৪শ কোটি মার্কিন ডলার খোয়া গিয়ে থাকতে পারে বলে দাবি করেছে সুইজারল্যান্ডের তদন্তকারী কর্তৃপক্ষ। এরমধ্যে কিছু অর্থ মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের সরকারি কর্মকর্তারা সুইস ব্যাংকে স্থানান্তর করেছেন বলেও দাবি করেন তারা।
২০০৯ সালে মালয়েশিয়ায় নতুন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ওয়ান মালয়েশিয়া ডেপেলপমেন্ট বারহাদ বা ওয়ান এমডিবি তহবিলটি গঠন করা হয়। সরকারিভাবে নিয়োগকৃত বিদেশি কর্মকর্তাদের দুর্নীতি, জনস্বার্থ ক্ষুণ্ন করা এবং অর্থ পাচারের অভিযোগ ওঠার পর তা নিয়ে তদন্ত শুরু করে সুইস কর্তৃপক্ষ। অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে খোদ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধেও। তবে সে অভিযোগ থেকে গত সপ্তাহে নিষ্কৃতি পান নাজিব।
শুক্রবার সুইজারল্যান্ডের অ্যাটর্নি জেনারেল মাইকেল লবার বলেন, মালয়েশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলোই যে উন্নয়ন তহবিলটির গরমিল করেছে সে ব্যাপারে ইঙ্গিত পাওয়া গেছে। এসব অর্থ মালয়েশীয় ও আমিরাতের সাবেক সরকারি কর্মকর্তাদের সুইস অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে উল্লেখ করেন তিনি। তদন্তের ক্ষেত্রে সুইস কর্তৃপক্ষকে সহায়তার জন্য মালয়েশীয় কর্তৃপক্ষকে আহ্বান জানান তিনি।

মালয়েশিয়ার উন্নয়নমূলক কাজের জন্য এমডিবি তহবিলটি গঠন করা হয়
তবে নতুন এ অভিযোগের ব্যাপারে মালয়েশীয় কর্মকর্তা কিংবা ওয়ান এমডিবি কর্তৃপক্ষের কেউ কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নাজিব ওয়ানএমডিবির উপদেষ্টামণ্ডলীর চেয়ারপারসন। গত বছর তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে প্রধানমন্ত্রী নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেন। তিনি বরাবরই এই অভিযোগ অস্বীকার করেন। তা সত্ত্বেও পদত্যাগের চাপ আসে তাঁর ওপর। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যাটর্নি জেনারেল মোহামেদ আপানদি আলী জানান, ওই অর্থ সৌদি আরবের রাজপরিবার থেকে প্রাপ্ত ‘ব্যক্তিগত দান’, যা ২০১৩ সালের মার্চের শেষ ও এপ্রিলের শুরুতে নাজিবের হিসাবে স্থানান্তর হয়।

তবে নাজিবকে দুর্নীতির অভিযোগ থেকে খালাস দেওয়ার বিরুদ্ধে রিভিউ করা হবে বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী কমিশন। সূত্র: বিবিসি

/এফইউ/