মুখোমুখি বিতর্কে হিলারি-স্যানডার্স

হিলারি ক্লিনটন ও বার্নি স্যানডার্সআইওয়া ককাসে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রথমবারের মতো টিভি বিতর্কে মুখোমুখি হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা প্রত্যাশী দুই ডেমোক্র্যাট নেতা হিলারি ক্লিনটন ও বার্নি স্যানডার্স। মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিত হবে প্রার্থিতা বাছাইয়ের ভোট। আর সে ভোটকে সামনে রেখে বৃহস্পতিবার তাদের মধ্যে চলে এ বিতর্ক।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রার্থিতা বাছাইয়ের মূল লড়াই শুরু হয় আইওয়া ককাসের মধ্য দিয়ে। গত সোমবার আইওয়াতে অনুষ্ঠিত ভোটে একেবারেই সামান্য ব্যবধানে হিলারির কাছে হেরে যান স্যানডার্স। এবার তাই অন্য অঙ্গরাজ্যগুলোতে নিজেদের জয় ছিনিয়ে আনতে ব্যস্ত হয়ে পড়েছেন দুই ডেমোক্র্যাট প্রার্থী। প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের পরবর্তী স্থান নিউ হ্যাম্পশায়ার।  
আর সে ভোটকে সামনে রেখে কে কত বেশি উদার সে প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছেন হিলারি ও স্যানডার্স। এমন অবস্থায় টিভি বিতর্কে নিজেদের পরিকল্পিত নীতিমালা তুলে ধরার পাশাপাশি তার পক্ষে যুক্তি উপস্থাপন করেন দুই প্রতিদ্বন্দ্বি। স্বাস্থ্যসুরক্ষা, আয়ের সমতা আনয়ন, এবং শ্রমিকদের অধিকার রক্ষার ব্যাপারে হিলারি আর স্যানডার্সের মধ্যে চলে যুক্তির লড়াই।

আসছে জুলাইতে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করবে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। আর নভেম্বরে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। সূত্র: বিবিসি

/এফইউ/