ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ব্লিঙ্কেন-ল্যাভরভ ফোনালাপ

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শুক্রবার কথা হয় তাদের। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ায় আটক দুই আমেরিকানকে মুক্তি দেওয়ার মার্কিন প্রস্তাব গ্রহণের জন্য চাপ দিতে প্রায় ছয় মাসের মধ্যে প্রথমবারের মতো রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি।

বর্তমানে রাশিয়ার হেফাজতে থাকা এই দুই মার্কিন নাগরিক হলেন ব্রিটনি গ্রিনার এবং পল হুইলান। ৩১ বছরের ব্রিটনি গ্রিনার একজন বাস্কেটবল খেলোয়াড়। গত ফেব্রুয়ারিতে গ্রেফতারের সময় তার কাছে গাঁজার তেল পাওয়ার দাবি করে রুশ কর্তৃপক্ষ। জুলাইয়ের গোড়ার দিকে তাকে মাদক সংক্রান্ত অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।

ব্রিটনি গ্রিনারের দাবি, তিনি ব্যথা নিরাময়ের জন্য ঔষধি গাঁজা ব্যবহার করেছেন। রুশ আইন লঙ্ঘনের কোনও ইচ্ছা তার ছিল না।

অন্যদিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৮ সাল থেকে রাশিয়ায় বন্দি রয়েছেন পল হুইলান। তার ব্যাপারে ওয়াশিংটনের প্রস্তাব সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে সিএনএন জানিয়েছে, বাইডেন প্রশাসন দুই মার্কিন নাগরিকের মুক্তির বিনিময়ে দোষী সাব্যস্ত হওয়া রুশ অস্ত্র পাচারকারী ভিক্টর বাউটকে মুক্তির প্রস্তাব দিয়েছে। বাউট বর্তমানে ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছেন। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তার সম্ভাব্য বিনিময়ের বিরোধিতা করছে।

বন্দি মুক্তির পাশাপাশি ইউক্রেন ইস্যু নিয়েও কথা বলেন ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি রাশিয়ার কাছে স্পষ্ট করেছেন যে, বাড়তি ইউক্রেনীয় ভূখণ্ডের সম্ভাব্য সংযুক্তি কখনও মেনে নেওয়া হবে না।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় এই দখলদারিত্বকে স্বীকৃতি দেবে না। রাশিয়া তার পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে এর জন্য তাদের উল্লেখযোগ্য মূল্য দিতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে। দেশটির আত্মরক্ষার প্রতি সমর্থন দেবে এবং আগ্রাসন শেষ না হওয়া পর্যন্ত মস্কোর ওপর বিধিনিষেধ আরোপ করা হবে।