ন্যাটোর মহড়া শুরু

বাল্টিক সাগর অঞ্চলে দুই দিনের বিমান মহড়া শুরু করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ইউক্রেনে রুশ আগ্রাসনের বাস্তবতায় জোটের পূর্বাঞ্চলীয় প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের লক্ষ্যে সোমবার এই প্রশিক্ষণ মহড়া শুরু হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

তুরস্ক, হাঙ্গেরি, জার্মানি, চেক প্রজাতন্ত্র, ইতালি, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও যুক্তরাজ্যের বিমান বাহিনী এতে অংশ নিচ্ছে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করা ফিনল্যান্ডও এতে যুক্ত রয়েছে।

ন্যাটোর এক বিবৃতিতে বলা হয়েছে, এই মহড়া ন্যাটো এবং ন্যাশনাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের সঙ্গে দুই ডজনেরও বেশি ফাইটার ও সাপোর্ট এয়ারক্রাফ্ট এবং ন্যাটো এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফ্টকে একত্রিত করেছে।

মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর বাহিনী যেকোনও আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার প্রশিক্ষণ পাবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এমন সময়ে এই মহড়া অনুষ্ঠিত হচ্ছে যার কদিন আগেই গত ২১ সেপ্টেম্বর পরোক্ষভাবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিন এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, ‘রাশিয়ার অখণ্ডতা হুমকির মুখে পড়লে দেশ ও দেশের মানুষকে রক্ষার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা নেবো। যারা পারমাণবিক অস্ত্র নিয়ে আমাদের ব্ল্যাকমেইল করতে চায়, তাদের জানা উচিত যে, পাল্টা বাতাস তাদের দিকেও যেতে পারে। ব্ল্যাকমেইল অব্যাহত থাকলে মস্কো তার বিশাল অস্ত্রাগারের শক্তি নিয়ে জবাব দেবে।’

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে তাহলে এর পরিণতি হবে ‘বিপর্যয়কর’।