চীনা প্রেসিডেন্টকে সতর্ক করলেন বাইডেন

তাইওয়ানে ‘জবরদস্তিমূলক’ পদক্ষেপের বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ইন্দোনেশিয়ার বালিতে তিন ঘণ্টাব্যাপী বৈঠক করেন দুই নেতা। সেখানেই তাইওয়ান ইস্যুতে নিজ দেশের উদ্বেগের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন চীনা প্রেসিডেন্টকে বলেছেন, পরাশক্তি হওয়ার প্রতিযোগিতাকে সংঘাতের দিকে নিয়ে যাওয়া থেকে নিবৃত্ত করতে না পারার জন্য দুই দেশই দায়ী।

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটিই দুই নেতার প্রথম বৈঠক। এদিন বৈঠক শুরুর আগে হাসিমুখে করমর্দন করেন দুই প্রেসিডেন্ট। এ সময় বাইডেন শিকে বলেন, ‘আপনাকে দেখে খুব ভালো লাগছে।’

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, তিন ঘণ্টার বৈঠকে বাইডেন বেশ কিছু কঠিন বিষয় তুলে ধরেছেন। এরমধ্যে তাইওয়ানের প্রতি চীনের জবরদস্তিমূলক আচরণের বিষয়টি রয়েছে। বেইজিংয়ের ক্রমবর্ধমান আক্রমণাত্মক পদক্ষেপ এবং বাজারসুলভ নয় এমন অর্থনৈতিক অনুশীলনের ব্যাপারেও ওয়াশিংটনের আপত্তির বিষয়টি তুলে ধরেন তিনি। জিনজিয়াং, তিব্বত ও হংকংয়ে চীনের আচরণ এবং দেশটির সামগ্রিক মানবাধিকার পরিস্থিতির ব্যাপারেও যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেন তিনি।

সোশাল মিডিয়ায় দেওয়া পোস্টে বাইডেন বলেন, দুই দেশের মধ্যকার প্রতিযোগিতা যাতে সংঘর্ষের দিকে না গড়ায় সে বিষয়ে আমাদের দায়িত্ব নিয়ে কথা হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করে, এমন চ্যালেঞ্জ মোকাবিলায় একযোগে কাজ করার উপায় খুঁজে বের করার বিষয়েও আমাদের আলোচনা হয়েছে।