ইরানের সঙ্গে আলোচনা রাশিয়ার

সামরিক সহযোগিতা নিয়ে ইরানের সঙ্গে আলোচনা করেছে রাশিয়া। এ নিয়ে তেহরানে বৈঠকে মিলিত হয়েছেন উভয় দেশের নিরাপত্তা কর্মকর্তারা। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)-এর তরফেও একই ধরনের খবর দেওয়া হয়েছে। সংস্থাটি বলছে, শনিবার ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মোহাম্মদ বাঘেরি এবং রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেকজান্ডার ফোমিনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়ে থাকতে পারে। সেখানে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র বিক্রির বিষয়ে আলোচনা হয়ে থাকতে পারে।

রুশ মিডিয়ায় অবশ্য এ ধরনের বৈঠকের ব্যাপারে কোনও খবর পাওয়া যায়নি।

পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিনের অভিযোগ, ইউক্রেন যুদ্ধে ইরানের নির্মিত ড্রোন ব্যবহার করছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের ধারণা, দেশটির কাছে আরও আধুনিক সামরিক সরঞ্জামাদি চাইতে পারে মস্কো।

গত মাসে প্রথমবারের মতো রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা স্বীকার করে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআবদুল্লাহিয়ান বলেন, ইউক্রেন যুদ্ধ শুরুর আগেই মস্কোকে ইরানের নির্মিত ড্রোন সরবরাহ করা হয়েছে।