কানহাইয়ার বিরুদ্ধে এবার আদালত অবমাননার মামলা

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা কানহাইয়া কুমার ও আরও ৬ জনের বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনা হয়েছে। শুক্রবার নতুন এই অভিযোগের শুনানিতে সম্মত হয় ভারতের সর্বোচ্চ আদালত। তবে রাষ্ট্রবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার জেএনইউ ছাত্র সংসদের এই সভাপতির জামিনের আবেদন গ্রহণ করেনি ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার তাকে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

অভিযুক্ত ছাত্রনেতা কানহাইয়া কুমার

অভিযোগে বলা হয়েছে, কানহাইয়া কুমার, পলাতক ছাত্রনেতা উমর খালিদ ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রফেসর এসএআর গিলানি এবং আরও চারজন আফজাল গুরুর ফাঁসিকে বিচারিক হত্যাকাণ্ড বলে অভিহিত করে আদালত অবমাননা করেছেন।

ইন্ডিয়া টুডের এক খবরে বলা হয়, অভিযুক্ত বাকি চারজন হলেন, ডেমোক্রেটিক স্টুডেন্ট ফেডারেশনের সদস্য লেনিন কুমার, রিসার্চ স্কলার অনির্বাণ ভট্টাচার্য, জেএনইউএসইউ এর ভাইস প্রেসিডেন্ট শেহলা রশিদ শরা এবং ভারত প্রেসক্লাবের সদস্য আলি জাভেদ।    

অভিযোগে বলা হয়, ‘সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার অনুষ্ঠিত হওয়ার পরও এহেন দাবি করা সর্বোচ্চ আদালতের বিচারকদের হত্যাকারি দাবি করার তুল্যমূল্য হয়।’

ভারতের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বে বিচারকদের এক বেঞ্চের সামনে আগামী সপ্তাহে এই আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে। 

এরআগে রাষ্ট্রবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার জেএনইউ ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমার সুপ্রিম কোর্টে জামিনের আবেদন তাকে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন করেন কানহাইয়া কুমার। তার আবেদনের প্রেক্ষাপটে দিল্লি হাইকোর্টের নিরাপত্তা বাড়ানো হয়। । সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, স্ক্রল.ইন

/ইউআর/বিএ