ইসরায়েলি রাষ্ট্রদূতকে নিমন্ত্রণকারী সেই মিসরীয় এমপি বহিষ্কার

ওকাশাইসরায়েলি রাষ্ট্রদূতকে বাড়িতে দাওয়াত করে খাওয়ানোর কারণে পার্লামেন্ট সদস্যদের তোপের মুখে পড়ার পর অবশেষে বহিষ্কার হলেন মিসরের এমপি তৌফিক ওকাশা। বুধবার তাকে পার্লামেন্ট থেকে বহিষ্কারের পক্ষে ভোট দেন অধিকাংশ এমপি। এর আগে, রবিবার পার্লামেন্টে ওকাশাকে লক্ষ্য করে এক ক্ষুব্ধ এমপি জুতা ছুড়ে মেরেছিলেন।
এমপি ওকাশা একজন টেলিভিশন উপস্থাপক এবং একটি টেলিভিশন চ্যানেলের মালিক। বিভিন্ন কর্মকাণ্ডের জন্য তিনি আগে থেকেই বিতর্কিত। গত বুধবার তিনি মিসরে নিয়োজিত ইসরায়েলের রাষ্ট্রদূত হেইম কোরেনকে তার বাড়িতে দাওয়াত দেন এবং নৈশভোজের অনুষ্ঠান টেলিভিশনে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেন।  
ইসরায়েলের রাষ্ট্রদূত তার দাওয়াতের কথা নিশ্চিত করে বলেন,তিনি এবং দূতাবাসকর্মীরা বুধবার সন্ধ্যায় ওকাশার বাড়িতে তিন ঘণ্টার নৈশভোজ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। তিনি বলেন,‘ওকাশা আমাকে দাওয়াত দিয়ে পানি,কৃষি ও শিক্ষাখাতে সহযোগিতার জন্য প্রস্তাব দিয়েছেন এবং মিসরে কয়েকটি ইসরায়েলি প্রশিক্ষণ স্কুল খোলার আহ্বান জানিয়েছেন।’ ওকাশাকাকে নিজের বাসভবনে দাওয়াত দেবেন বলেও ইসরাইলি রাষ্ট্রদূত নিশ্চিত করেন। ওই অনুষ্ঠানে ওকাশা বলেন,‘এজন্য আমাকে হয়তো হামলার শিকার হতে হবে এবং বিচারের মুখোমুখি হতে হবে।’
পরে ইসরায়েলি রাষ্ট্রদূতকে নৈশভোজ দাওয়াত দেয়ার ঘটনায় ক্ষুব্ধ হয়ে ওঠেন মিসরের বেশিরভাগ পার্লামেন্ট সদস্য এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে শতাধিক সদস্যের স্বাক্ষরিত এক বিবৃতি দেওয়া হয়। রবিবার সংসদ অধিবেশনে যোগ দিয়ে প্রতিবাদী সদস্যরা সংসদ থেকে ওকাশার বহিষ্কার দাবি করেন। এক সংসদ সদস্য বিতর্কিত এ সংসদ সদস্যের দিকে জুতা ছুড়ে মারেন।

উল্লেখ্য, ১৯৭৯ সালে জাতিসংঘের তত্ত্বাবধানে এক শান্তিচুক্তি অনুসারে,প্রথম আরব দেশ হিসেবে মিসর ইসরায়েলকে স্বীকৃতি প্রদান করে। তবে ইসরায়েলের সঙ্গে মিসরের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক নয়।

ইসরায়েলের একজন রাষ্ট্রদূত কায়রোতে অবস্থান করলেও মিসরীয় কর্মকর্তা এবং রাজনৈতিক নেতারা তার থেকে দূরত্ব বজায় রাখেন। সূত্র: আলজাজিরা

/এফইউ/