শীর্ষ নেতাদের নিহত হওয়ার খবর অস্বীকার করলো আল-শাবাব

আল-শাবাবের এক জ্যেষ্ঠ নেতা জনসমক্ষে এসে তার এবং অপর এক শীর্ষ নেতার মৃত্যুর খবরকে অস্বীকার করেছেন। বৃহস্পতিবার দক্ষিণ সুদানের বুকা কাবে নামক গ্রামে উপস্থিত হয়ে তিনি এই দাবি করেন।

সোমালি সরকারের পক্ষে গোয়েন্দাবৃত্তি করার অপরাধে আল-শাবাবের এক সদস্যকে জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর করার সময় উপস্থিত হয়ে জ্যেষ্ঠ নেতা মোহামেদ মিরে বলেন, ‘এ সবকিছু মিথ্যা। তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে আমিও ছিলাম। কিন্তু আপনারা দেখতেই পাচ্ছেন, আমি সুস্থ শরীরে এখানে দাঁড়িয়ে আছি।’

আল-শাবাব সদস্যদের একাংশ

বুধবার সকালে রাজধানী মোগাদিসুর ৫০ কিলোমিটার দক্ষিণের আওধেগলে শহরে সোমালি এবং মার্কিন বাহিনীর যৌথ হামলার দিকে নির্দেশ করে মিরে বলেন, ‘এটা মিথ্যা প্রচারণা। আমেরিকা এই যুদ্ধে হারছে আর এজন্যই তারা গেরিলা হামলার আশ্রয় নিচ্ছে।’ সোমালি কর্তৃপক্ষ দাবি করেছিল, ওই হামলায় বেশ কয়েকজন আল-শাবাব সদস্য নিহত হয়েছেন। কিন্তু আল-শাবাবের দাবি, তাদের মাত্র একজন সদস্য নিহত হয়েছিলেন ওই হামলায়।

এর আগে সোমবার মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছিল, সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে ১৯৫ কিলোমিটার উত্তরে হিরান অঞ্চলে আল শাবাবের একটি প্রশিক্ষণ ক্যাম্প লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়েছে। ওই হামলায় দেড় শতাধিক আল-শাবাব সদস্য নিহত হয়েছেন।

তখন সোমালি কর্তৃপক্ষ দাবি করে, হিরান অঞ্চলের সাবেক আল-শাবাব প্রধান ইয়ুসুফ আলী উগ্যাস এবং অন্যতম শীর্ষ নেতা মোহামেদ মিরে সহ আল-শাবাবের শীর্ষ পর্যায়ের পাঁচ জন নেতা নিহত হয়েছেন। সূত্র: আলজাজিরা।  

/এসএ/