পাঠানকোট হামলা: মাসুদ আজহারের বিরুদ্ধে প্রমাণ মেলেনি

ভারতের পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার বিষয়ে পাকিস্তানের যৌথ তদন্ত দল ভারতকে জানিয়েছে, ওই সন্ত্রাসী হামলার সঙ্গে মওলানা মাসুদ আজহারের সম্পৃক্ততার এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি।

বুধবার ভারতের দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদনে এ কথা বলা হয়। অন্যদিকে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের তদন্ত কর্মকর্তারা জয়েশ-ই-মোহাম্মদ প্রধান মওলানা মাসুদ আজহারের কণ্ঠস্বরের নমুনা চেয়েছেন। তাদের দাবি, ২ জানুয়ারি ভারতের পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার মূল সন্দেহভাজন তিনিই।

মওলানা মাসুদ আজহার

পাকিস্তানের যৌথ বাহিনী এই হামলার সঙ্গে মওলানা মাসুদ আজহারের কোনও রকম সংশ্লিষ্টতার বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেনি বলে জানিয়েছেন উচ্চ পর্যায়ের এক নিরাপত্তা কর্মকর্তা।

মওলানা মাসুদ আজহারকে ১৯৯৯ সালে ভারতের একটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয় ও পাকিস্তানে ফিরিয়ে দেওয়া হয়। ছিনতাইকৃত বিমান আইসি ৮১৪ এর জিম্মি করা যাত্রীদের বিনিময়েই তাকে মুক্তি দেয় ভারত সরকার।

ভারতের দাবি, মাসুদ আজহার ও তার ভাই আব্দুল আসগর রউফ পাঠানকোট হামলার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। বৃহস্পতিবার গুরুদাসপুরের সাবেক এসপি সালিন্দর সিং, তার রাঁধুনি মদন গোপাল ও তার বন্ধু রাজেশ ভারমাকে সাক্ষী হিসেবে যৌথ বাহিনীর সামনে হাজির করা হবে।

এদিকে, পাকিস্তানের যৌথ তদন্ত বাহিনীকে আমন্ত্রণ জানানোয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেছেন দেশটির বিরোধীদলীয় নেতারা। সূত্র: ডন।

/ইউআর/এমপি/