নাইজেরিয়ায় খালি ফ্ল্যাট থেকে ৪৩ মিলিয়ন ডলার উদ্ধার

উদ্ধারকৃত ডলারনাইজেরিয়ার প্রধান শহর লাগোস-এর একটি খালি ফ্ল্যাট থেকে ৪৩ মিলিয়ন (প্রায় সাড়ে চার কোটি) ডলার নগদ অর্থ উদ্ধার করেছে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা। ধারণা করা হচ্ছে উদ্ধারকৃত অর্থ অবৈধ উৎস থেকে এসেছে। তবে এ ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

কর্মকর্তারা জানান, গোপন খবরের ভিত্তিতে ফ্ল্যাটটিতে অভিযান চালানো হয়। তারা জানতে পেরেছিলেন নোংরা পোশাক পরিহিত সন্দেহজনক এক নারী ফ্ল্যাট থেকে ব্যাগ নিয়ে যান এবং আসেন। ফ্ল্যাটটি ইকোয়ি এলাকায় অবস্থিত। এতে চারটি বেডরুম রয়েছে।

উদ্ধারকৃত অর্থের মধ্যে রয়েছে ৪৩ মিলিয়ন ৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৩৫০ কোটি ২৫ লাখ টাকা), ২৭ হাজার ৮০০ ব্রিটিশ পাউন্ড এবং প্রায় ২৩ মিলিয়ন নায়রা (৭৫ হাজার ডলার)।

ব্যাগভর্তি ডলার

দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা ইকনোমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল ক্রাইমস কমিশন (ইএফসিসি) জানিয়েছে, নগদ এসব অর্থ ওয়ার্ডরোব ও কেবিনেটে সুন্দর করে মোড়ানো ছিল।

ভবনটির প্রহরী তদন্ত কর্মকর্তাদের কাছে জানিয়েছেন, ফ্ল্যাটটিতে কেউ বাস করত না। তবে একটি সূত্র জানিয়েছে, এক নারী মাঝে মধ্যেই ফ্ল্যাটটিতে আসতেন একটি ব্যাগ নিয়ে।

নাইজেরিয়ায় অবৈধ অর্থ উদ্ধারের সর্বশেষ ঘটনা এটি। এর আগে কাদুনা শহরের বিমানবন্দরে প্রায় দেড় লাখ ডলার উদ্ধার করা হয়েছিল। সূত্র: বিবিসি।

/এএ/