টাইগ্রেতে একটি শহর দখলমুক্ত করার দাবি ইথিওপিয়ার

ইথিওপিয়ার সরকার জানিয়েছে, উত্তরাঞ্চলীয় টাইগ্রের একটি শহর দখলমুক্ত করেছে। রবিবার দেশটির সরকারের জরুরি টাস্কফোর্স এই তথ্য জানিয়েছে। সরকারের দাবি, দখলদারবাহিনী শহরটি ত্যাগ করার সময় ১০ হাজার বন্দিকে নিয়ে গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

BB1b2ZJY

ইরিত্রিয়া ও সুদান সীমান্তবর্তী টাইগ্রে অঞ্চলটিতে ২০১৮ সাল থেকেই নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর লড়াই চলছে। আবি আহমেদ ক্ষমতা গ্রহণের পরই অশান্ত হয়ে ওঠে অঞ্চলটি। গত সপ্তাহে নৃতাত্ত্বিক টাইগ্রে নেতাদের প্রতি অনুগত বাহিনীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে ইথিওপিয়ার সেনাবাহিনী। সামরিক ঘাঁটিতে হামলার জেরে এই অভিযান শুরু হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার।

ইথিওপিয়ার সরকার টুইটারে জানিয়েছে, টাইগ্রের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের টিপিএলএফ বাহিনী আলামাতা শহরে পরাজিত হয়েছে। তারা ১০ হাজার বন্দি নিয়ে পালিয়েছে।

রয়টার্স জানিয়েছে, যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় ইথিওপিয়া সরকারের এই দাবির সত্যতা তাদের পক্ষে নিশ্চিত করা সম্ভব হয়নি।

টাইগ্রের আঞ্চলিক প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, ইথিওপিয়া সরকারের সমর্থনে ইরিত্রিয়া ট্যাংক ও কয়েক হাজার সেনা পাঠিয়েছে। যদিও ইরিত্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছিলেন তারা এই সংঘাতে জড়াবে না।

এদিকে, ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, টাইগ্রে অঞ্চলের সংঘর্ষে পালিয়ে আসা প্রায় ২৫ হাজার ইথিওপিয়ান প্রতিবেশী সুদানে পাড়ি জমিয়েছে। জাতিসংঘ বলেছে শনিবার থেকে গাদরেফ ও কাসালা রাজ্যে আগত ইথিওপীয় শরণার্থীদের সংখ্যা ২৪ হাজার ৯৪৪ জনে পৌঁছেছে।