ইথিওপিয়ায় মুক্তি পেলেন বিবিসির সাংবাদিক

ইথিওপিয়ার সংঘাত কবলিত টাইগ্রে অঞ্চলে আটক হওয়া ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিক গিরমে গেব্রু মুক্তি পেয়েছেন। সোমবার আঞ্চলিক রাজধানী মেকেল্লের একটি ক্যাফে থেকে তাকে আটক করেছিল সেনাবাহিনী। একই সঙ্গে মুক্তি পেয়েছেন স্থানীয় সাংবাদিক তামিরাত ইয়েমানি এবং দুই অনুবাদক আলুলা আকালু এবং ফিৎসুম বারহানি। তারা ফিনান্সিয়াল টাইমস ও বার্তা সংস্থা এএফপিতে কর্মরত। তবে এই সাংবাদিকদের কেন আটক করা হয়েছিল, তা জানানো হয়নি।

টাইগ্রে বিভাগে কর্মরত গিরমে গেব্রু এবং তার চার প্রতিবেশিকে সোমবার মেকেলের একটি ক্যাফে থেকে আটক করা হয়। গেব্রুকে মুক্তি দেওয়া হলেও তার সঙ্গে আটক প্রতিবেশিদের ভাগ্যে কী ঘটেছে তা এখনও স্পষ্ট নয়।এছাড়া কয়েকদিন আগে আটক হন তামিরাত ইয়েমানি নামে একজন স্থানীয় সাংবাদিক এবং দুই অনুবাদক- আলুলা আকালু ও ফিৎসুম বারহানিকেও আটক করা হয়েছে। তারাও মুক্তি পেয়েছেন।

২০২০ সালের নভেম্বর থেকে ইথিওপিয়ার সরকার টাইগ্রেতে বিদ্রোহী বাহিনীর সঙ্গে যুদ্ধ করছে। সেখানে সংঘাত শুরুর পর কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রচারের ওপর নিষেধাজ্ঞা কার্যকরের পর সরকার মাত্র গত সপ্তাহে কিছু আন্তর্জাতিক সংবাদ প্রতিষ্ঠানকে খবর প্রচারের অনুমতি দিয়েছে। এএফপি ও ফিনান্সিয়াল টাইমস এই দুইটি সংবাদমাধ্যমকে এই যুদ্ধের খবর প্রচারের অনুমতি দেওয়া হয়েছে।

বিদ্রোহী গোষ্ঠী টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে লড়াইয়ে ইথিওপিয়া সরকার বিজয় ঘোষণা করা সত্ত্বেও অঞ্চলটিতে লড়াই অব্যাহত রয়েছে। এই লড়াইয়ে শত শত মানুষের প্রাণহানি হয়েছে। গৃহহীন হয়েছে আরও হাজার হাজার মানুষ।