পুলিশের কাছে ধরা দিলেন দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

আদালত অবমাননার দায়ে ১৫ মাসের কারাদণ্ড ভোগ করতে পুলিশের কাছে ধরা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। বুধবার কাউজুল-নাটাল প্রদেশের এস্টকর্ট কারেকশনাল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে তাকে। অবশ্য পুলিশ বলছে, মধ্য রাতের আগে আত্মসমর্পণ না করলে তাকে গ্রেফতারের প্রস্তুতি নিয়েছিলেন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে (৭৯) ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেয় দেশটির একটি বিশেষ আদালত। রাষ্ট্রপতি থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে উপস্থিত হওয়ার আদেশ অমান্য করায় এই দণ্ড দেওয়া হয় তাকে। দক্ষিণ আফ্রিকায় কোনও সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেওয়ার কোনও নজির ছিলো না। সেখানে জ্যাকব জুমাকে দণ্ড দেওয়ার পর শুরু হয় অভূতপূর্ব আইনি বিতর্ক।

প্রাথমিকভাবে পুলিশের কাছে ধরা দিতে অস্বীকৃতি জানান জ্যাকব জুমা। তবে বুধবার জ্যাকব জুমা ফাউন্ডেশনের এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়, তিনি দণ্ডাদেশ মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তার মেয়ে ডুডু জুমা সামবুদলা পরে টুইটারে লেখেন, তার বাবা কারাগারের পথে রওনা দিয়েছেন।

প্রেসিডেন্ট থাকাকালীন জুমা সরকারের বিরুদ্ধ ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। সেসময় দুর্নীতি, ঘুষ এবং রাষ্ট্রীয় ক্ষমতা অপব্যবহারের অপরাধে তদন্ত শুরু হয়। আর তদন্তে সহযোগিতার জন্য তাকে আদালতে উপস্থিত হতে বললে মাত্র একবার হাজিরা দেন তিনি। এছাড়া আদালতের নির্দেশ অমান্য করে আর হাজিরা দেননি সাবেক এই ক্ষমতাধর প্রেসিডেন্ট। বরাবরই নিজের বিরুদ্ধে আনা অভিযোগকে রাজনৈতিক ষড়যন্ত্র আখ্যা দিয়ে এসেছেন তিনি।