দ. আফ্রিকায় সহিংস বিক্ষোভ চলবে, ঘোষণা জুমার সমর্থকদের

দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে সহিংস বিক্ষোভে উত্তাল দেশটি। অগ্নিসংযোগ, ভাঙচুর, লুটপাটের পরও চলমান বিক্ষোভ বন্ধের আহ্বান প্রত্যাখান করেছে আন্দোলনকারীরা।

গত এক সপ্তাহ ধরে সহিংস বিক্ষোভ অব্যাহত রেখেছে সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সমর্থকরা। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার রাজধানী জোহানেসবার্গসহ বেশ কয়েকটি বড় শহরে তাণ্ডব চালায়। এতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। প্রধান বিরোধী দল অভিযোগ করেছে, কট্টর কৃষ্ণাঙ্গরাই দেশজুড়ে সংহিসতা চালাচ্ছে।

বিক্ষোভের কারণে হাসপাতালের স্বাভাবিক কার্যক্রমে চরম ব্যাহত হচ্ছে। বিশেষ করে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম, চিকিৎসা ব্যবস্থা, ব্যবসা-বাণিজ্যে মারাত্মক প্রভাব পড়ার কথা জানিয়েছে দেশটির সরকার। এ অবস্থায় আন্দোলন বন্ধের আহ্বান জানানো হয়েছে।

তবে আহ্বান উপেক্ষা করেই নানা জায়গায় বিক্ষোভ করে যাচ্ছে তারা। একইসঙ্গে জ্যাকব জুমার মুক্তির দাবিতে আন্দোলন অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে সমর্থকরা। সহিংস বিক্ষোভে এ পর্যন্ত ৭২ জন নিহত হয়েছেন। গত সপ্তাহে শুরু হওয়া সহিংসতা বন্ধে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

দুর্নীতি মামলার তদন্তের সময় আদালত অবমাননার দায়ে ১৫ মাসের কারাদণ্ড পাওয়ার পর গত সপ্তাহে পুলিশের কাছে ধরা দেন সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। এরপরই বিক্ষোভ শুরু করে তার সমর্থকেরা। এই সপ্তাহের শুরুতে সহিংস হয়ে উঠতে শুরু করেছে বিক্ষোভকারীরা। অগ্নিসংযোগের পাশাপাশি লুটপাটও চালানো হচ্ছে।

এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকার পুলিশ জানিয়েছে যে, তারা ১২ সন্দেহভাজনকে শনাক্ত করেছেন যারা দাঙ্গায় উস্কানি দিয়েছে। এছাড়া সব মিলিয়ে ১২শ ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকায় খাদ্য ও জ্বালানি সংকটের আশঙ্কা করা হচ্ছে। বিক্ষোভের কারণে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে। সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার প্রধান।