তাঞ্জানিয়ায় লেকে বিধ্বস্ত যাত্রীবাহী বিমান, নিহত ১৯

তাঞ্জানিয়ার একটি যাত্রীবাহী বিমান ভিক্টোরিয়া লেকে বিধ্বস্ত হয়েছে। এতে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। ৪৩ জন আরোহী নিয়ে প্রতিকূল আবহাওয়ায় বিমানটি লেকের কাছের শহর বুকোবাতে অবতরণের চেষ্টার সময় এটি বিধ্বস্ত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

প্রেসিশন এয়ার নামের উড়োজাহাজ সংস্থার বিমানটি থেকে ২৬জনকে উদ্ধারের পর হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনার পর বিমানটির দুই পাইলট ককপিট থেকে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, পরে হয়ত দুই পাইলটের মৃত্যু হয়ে থাকতে পারে।

প্রধানমন্ত্রী কাসিম মাজালিয়া বলেন, ১৯ জনের নিহতের ঘটনায় তাঞ্জানিয়ার সব নাগরিক শোকাহত। আমরা তাদের জীবন হারিয়েছি।

প্রেসিশন এয়ার তাঞ্জানিয়ার বৃহত্তম বেসরকারি উড়োজাহাজ কোম্পানি। ঘটনাস্থলে উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে বুকোবা বিমানবন্দরে আঞ্চলিক পুলিশ কমান্ডার উইলিয়াম এমওয়াম্পাগালে সাংবাদিকদের বলেছিলেন, ‘বিমানবন্দর থেকে প্রায় ১০০ মিটার দূরে বিমানটি লেকের পানিতে বিধ্বস্ত হয়েছে।’

আঞ্চলিক কমিশনার আলবার্ট চালামিলা জানিয়েছিলেন, ৩৯ যাত্রী, দুই পাইলট এবং দুই কেবিন ক্রুসহ ৪৩ জন আরোহী নিয়ে ফ্লাইট পিডব্লিউ ৪৯৪ দেশটির বানিজ্যিক রাজধানী দার এস সালাম থেকে কাগেরা অঞ্চলের লেকসাইড সিটিতে  যাচ্ছিল। ২৬ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।