অপহৃত ১৭ শিক্ষার্থীকে উদ্ধার করলো নাইজেরিয়ার সেনাবাহিনী

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম সোকোটো রাজ্যে অপহৃত হওয়া ১৭ শিক্ষার্থীকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। শনিবার (২৩ মার্চ) তাদেরকে উদ্ধার করার বিষয়টি জানিয়েছেন গভর্নর আহমেদ আলিউ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সোকোটোর গভর্নর আহমেদ আলিউ বলেন, শুক্রবার সেনাবাহিনী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কার্যালয়ের সমন্বয়ে সাঙ্গায়ার ছাত্রদের মুক্ত করা হয়েছে।

উদ্ধার অভিযানের বিস্তারিত কিছু না জানিয়ে তিনি এক বিবৃতিতে বলেন, উদ্ধার করা সবাই ভালো আছেন। বাবা-মায়ের কাছে ফিরে যাওয়ার জন্য তারা প্রস্তুত।

স্কুলের মালিক লিমান আবুবকর বাকুসো জানান, শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে রাজধানী সোকোতো যাচ্ছেন তিনি।

বাকুসো রয়টার্সকে বলেছেন, কোনও মুক্তিপণ দেওয়া হয়নি। কারণ আমার সঙ্গে যোগাযোগ করেনি অপহরণকারীরা। তাছাড়া বাচ্চাদের বাবা-মাও মুক্তিপণ দেওয়ার  বিষয়ে তেমন কিছু করতে পারেননি।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাদুনা স্কুলে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৭৫ জন শিক্ষার্থী অপহরণের দুই দিন পর ৯ মার্চ সাঙ্গায়া স্কুলে এই ঘটনা ঘটে। কাদুনা স্কুলে শিক্ষার্থীরা এখনও নিখোঁজ রয়েছেন।

উত্তর নাইজেরিয়ায় অপহরণ ও মুক্তিপণ দাবি করা প্রায় প্রতিদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তাদেরকে মুক্ত করতে পরিবারকে সব হারাতে হচ্ছে। জমি, গবাদি পশু ও শস্যও বিক্রি করতে বাধ্য করে অপহরণকারীরা।