ভেনেজুয়েলার ১৩ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ সৃষ্টি করতে দেশটির ১৩ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সাংবিধানিক পরিষদ গঠন করতে বিতর্কিত ভোট আয়োজনের আগে এই নিষেধাজ্ঞা আরোপ করলো ট্রাম্প প্রশাসন।

_97092330_maduro

নিষেধাজ্ঞার আওতায় এই ১৩ কর্মকর্তার যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত করা হবে। যুক্তরাষ্ট্রের কোনও ব্যক্তি নিষেধাজ্ঞায় থাকা ১৩ কর্মকর্তার সঙ্গে কোনও কর্মকাণ্ড চালাতে পারবেন না।

মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছেন ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী এবং সেনাপ্রধান। এছাড়া রয়েছেন, দেশটির নির্বাচন কাউন্সিলের প্রধান, সাবেক ভাইস প্রেসিডেন্ট।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, মাদুরো যদি এই ভোট আয়োজন করেন তাহলে কঠোর অর্থনৈতিক পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।

সোমবার এই বিতর্কিত ভোট হওয়ার কথা রয়েছে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো এই নিষেধাজ্ঞাকে অবৈধ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র নিজেদের কী ভাবে? তারা কি বিশ্বের সরকার?

এর আগে ভেনেজুয়েলার নির্বাচিত সরকারকে উৎখাত করতে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তৎপরতা চালানোর ইঙ্গিত দিয়েছিলেন সংস্থাটির প্রধান মাইক পম্পেও। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আয়োজিত এক নিরাপত্তা ফোরামের প্রশ্নোত্তর পর্বে পম্পেও ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের নতুন পরিকল্পনার ইঙ্গিত দেন। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার সমর্থকরা। ক্ষমতা গ্রহণের পর থেকেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগ করে যাচ্ছেন মাদুরো। সূত্র: বিবিসি।

/এএ/