তাপদাহে বিপর্যস্ত কানাডায় দাবানল

অভূতপূর্ব তাপদাহের মধ্যে কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের বিভিন্ন স্থানে দাবানল দেখা যাচ্ছে। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা জানান, গত ২৪ ঘন্টায় নতুন ৬২টি অগ্নিকাণ্ড হয়েছে। প্রায় এক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

‘হিট ডোম’-এর প্রভাবে কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ব্রিটিশ কলম্বিয়ার লাইটন এলাকায় গত মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। কর্মকর্তারা বলছেন, এর ফলে দেশটির ৮৪ বছর পুরনো সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে গেছে। শুধু কানাডা নয়, তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলেও। বায়ুমণ্ডলে সাগরের উষ্ণ বায়ু আটকে পড়লে যে উচ্চচাপ তৈরি হয় তাকে হিট ডোম বলা হয়। মারাত্মক এই তাপদাহের কারণে সেখানকার শত শত মানুষের মৃত্যুর কথা জানিয়েছেন কর্মকর্তারা।

ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের প্রিমিয়ার জন হরগান এক সাংবাদিক সম্মেলনে বলেন, এই মুহূর্তে আগুনের ঝুঁকি কতটা বেশি তা বোঝাতে পারছি না, ব্রিটিশ কলম্বিয়ার প্রায় সব অংশেই আগুন জ্বলছে। স্থানীয় এমপি ব্রাড ভিস বলেন, ভ্যানকুভার থেকে প্রায় ২৫০ কিলোমিটার উত্তরপূর্বের লাইটন শহরে অবকাঠামোগত ক্ষতি হয়েছে আর ৯০ শতাংশ গ্রাম পুড়ে গেছে।

বুধবার সন্ধ্যায় লাইটন গ্রামের প্রায় ২৫০ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়। সেদিন রাতেই আরও প্রায় একশ’ বাড়ির বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রতিরক্ষা মন্ত্রী হারজিত সাজ্জান টুইটারে লিখেছেন,  লাইটনের বাসিন্দাদের জন্য গত ২৪ ঘণ্টান ছিলো বিপর্যয়কর। তিনি বলেন বাসিন্দাদের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে কানাডার সশস্ত্র বাহিনী।

অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত কোনও হতাহতের কথা জানায়নি প্রাদেশিক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে ব্রিটিশ কলম্বিয়ার ফায়ার অথরিটি জানিয়েছে, মারাত্মক গরম এবং উষ্ণ আবহাওয়ায় তাদের কাজ কঠিন হয়ে উঠেছে।