ইউক্রেনকে ৯৫ মিলিয়ন ডলার দিতে চায় কানাডা

ইউক্রেনের অর্থনীতিকে ‌‌‘অস্থিতিশীল’ করার রুশ প্রচেষ্টা মোকাবিলায় দেশটিকে ৯৫ মিলিয়ন ডলার পর্যন্ত দিতে চায় কানাডা। ঋণ হিসেবে এই অর্থ দিতে চায় অটোয়া। শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঋণ প্রস্তাব দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

জাস্টিন ট্রুডো বলেন, রাশিয়া ইউক্রেনকে অর্থনৈতিকভাবে অস্থিতিশীল করে তুলতে চায়। এই ঋণ ইউক্রেনের অর্থনৈতিক স্থিতিস্থাপকতাকে সহায়তা করবে।

তিনি বলেন, আমরা আর্থিক এবং অন্যান্য সহায়তা দেওয়ার জন্য অন্যান্য বিকল্পগুলোও খুঁজে দেখছি।

অটোয়ায় এক সংবাদ সম্মেলনে জাস্টিন ট্রুডো বলেন, এই সহায়তাগুলোর মধ্যে একটি হলো প্রযুক্তিগত সহায়তার জন্য ৪ দশমিক ৮ মিলিয়ন ডলার পর্যন্ত অনুদানের প্রস্তাব।

তিনি বলেন, কানাডা ইউক্রেনীয় বাহিনীর জন্য তার সামরিক প্রশিক্ষণের আরও বর্ধিত করতে পারে। তাছাড়া রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা অবশ্যই আরও কিছু করার চেষ্টা করছি।

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সাম্প্রতিক উত্তেজনার মধ্যেই জাস্টিন ট্রুডোর এমন বক্তব্য এলো।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, আমরা একটি বৈশ্বিক সম্প্রদায় হিসেবে উল্লেখযোগ্য কূটনৈতিক প্রচেষ্টায় নিযুক্ত রয়েছি। এটা অত্যন্ত স্পষ্ট যে, এই প্রচেষ্টা ইউক্রেনীয় জনগণের স্বার্থে নয়। এটি রাশিয়ান নাগরিকদের স্বার্থেও নয়। আমরা একটি সংঘাত দেখতে পাচ্ছি যেখানে রাশিয়ান এবং ইউক্রেনীয় সেনারা একে অপরকে হত্যা করছে।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ান সেনাদের যে কোনও তৎপরতা একেবারেই অগ্রহণযোগ্য। এক্ষেত্রে মস্কোকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে স্পষ্ট প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হবে।