অবৈধ অভিবাসীদের গ্রেফতার করবে টেক্সাস

যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধভাবে অতিক্রমকারী সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তার এবং নির্বাসনে রাজ্য কর্তৃপক্ষকে অনুমতি দিয়ে একটি আইন স্বাক্ষর হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) এই আইনে স্বাক্ষর করেছেন টেক্সাসের গভর্নর রিপাবলিকান গ্রেগ অ্যাবট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।

সোমবার রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবটের সিনেট বিল ৪-এর অনুমোদন ফেডারেল সরকারের সঙ্গে একটি সম্ভাব্য আইনি লড়াই তৈরি করেছে। ফেডারেল সরকার সাধারণত অভিবাসন আইন প্রয়োগের দায়িত্বপ্রাপ্ত।

সীমান্ত শহর ব্রাউনসভিলে একটি অনুষ্ঠানে ওই বিলে স্বাক্ষর করেছিলেন অ্যাবট। এসময় তিনি টেক্সাসে ‘অবৈধ প্রবেশের জোয়ারের ঢেউ’ বন্ধ করতে প্রেসিডেন্ট জো বাইডেন কিছুই করেননি এমন অভিযোগ করেন। একইসঙ্গে অনুমোদিত এই ব্যবস্থাটি অবৈধ প্রবেশকে ৫০ থেকে ৭৫ শতাংশ কমিয়ে আনবে বলেও দাবি করেন তিনি।

অ্যাবট বলেছিলেন, বাইডেনের ইচ্ছাকৃত নিষ্ক্রিয়তা নিজেদের রক্ষায়ে পদক্ষেপ নিতে টেক্সাসকে বাধ্য করেছে। এই আইন প্রয়োগের পর যেসব মানুষ সীমান্ত দিয়ে পাচার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে তারা টেক্সাস রাজ্যে আসতে চাইবে না।

নতুন আইনের অধীনে, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার জন্য সন্দেহভাজন কাউকে গ্রেপ্তার করতে পারবে টেক্সাস রাজ্য পুলিশ এবং তাদের দেশ ছাড়ার আদেশ দেওয়ার জন্য ক্ষমতা লাভ করবে স্থানীয় বিচারকরা।

সমালোচকরা আইনটিকে মার্কিন সুপ্রিম কোর্টের বাতিল করা ২০১০ সালের অ্যারিজোনা আইনের পর থেকে অভিবাসন নিয়ন্ত্রণের জন্য রাষ্ট্রীয় কর্তৃপক্ষের সবচেয়ে চরম প্রচেষ্টা হিসেবে দেখছেন।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন অব টেক্সাস সোমবার বলেছেন, আইনটি  ‘ফেডারেল অভিবাসন আইনকে লঙ্ঘন করে’ এবং ‘জাতিগত বর্ণবাদের ইন্ধন যোগায়’ এমন যুক্তি দিয়ে এটিকে আদালতে চ্যালেঞ্জ করবেন।

এই ব্যবস্থা অবরুদ্ধ করতে আইনি পদক্ষেপ নিতে মার্কিন বিচার বিভাগকে আহ্বান জানিয়েছে ২০টিরও বেশি কংগ্রেসনাল ডেমোক্র্যাট একটি চিঠিতে স্বাক্ষর করেছেন।