গাজায় যুদ্ধবিরতি নিয়ে বাইডেন ও আইরিশ প্রধানমন্ত্রীর আলোচনা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করেছেন। শুক্রবার (১৫ মার্চ) হোয়াইট হাউজে সেন্ট প্যাট্রিক’স দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে তারা যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ভারাদকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পূর্বে গাজার পরিস্থিতি নিয়ে বাইডেন বলেছেন, আমরা উভয়েই জানি আরও অনেক কিছু করতে হবে।

দুই দেশের মধ্যে দৃঢ় সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে কথা বলার পর আইরিশ নেতা বলেছেন, যত দ্রুত সম্ভব গাজায় একটি যুদ্ধবিরতি দেখতে চান তিনি। যুদ্ধবিরতির উপায় নিয়ে বাইডেনের সঙ্গে তিনি কথা বলবেন।

আইরিশ সংস্কৃতি ও ঐতিহ্যের একটি বার্ষিক উদযাপন হলো সেন্ট প্যাট্রিক দিবস। এই উৎসব ১৭ মার্চ উদযাপিত হয়। এই দিনে আয়ারল্যান্ডের পৃষ্ঠপোষক সাধু সেন্ট প্যাট্রিকের মৃত্যু হয়। দেশটিতে খ্রিষ্টান ধর্মের প্রবর্তন করেন তিনি। বিশ্বের অনেক জায়গায় এই দিনটি উদযাপন করা হয়।

এর আগে, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান আয়োজিত একটি নাস্তার অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আইরিশ নেতা। সেখানে তিনি হ্যারিসের সাম্প্রতিক বক্তব্য নিয়ে মন্তব্য করেছেন। 

ভারাদকার বলেছেন, আপনার মতো আমরা সব জিম্মির শর্তহীন ও অবিলম্বে মুক্তি, ত্রাণ, খাবার ও ওষুধ সরবরাহের উল্লেখযোগ্য বৃদ্ধি এবং হামাস ও ইসরায়েলের মধ্যকার সংঘাত অবসানের আহ্বান জানাচ্ছি। আমরা যুক্তরাষ্ট্রের উদ্যোগকে সমর্থন করছি।

এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিল, ইউক্রেনকে সহায়তা করার বিষয়ে আলোচনা করবেন দুই নেতা। এছাড়া মধ্যপ্রাচ্য সংঘাতের সমন্বয় নিয়েও আলোচনা করবেন তারা। শুধু তাই না, উত্তর আয়ারল্যান্ডে ৩০ বছরের সহিংস সংঘাতের অবসান ঘটাতে গুড ফ্রাইডে চুক্তি বা বেলফাস্ট চুক্তি নিয়েও আলোচনা করবেন তারা।

গত মাসে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ)-এর জন্য ২১০ লাখ ডলারের বেশি আর্থিক সহায়তা ঘোষণা করেছে দেশটি।

পশ্চিম ইউরোপীয় দেশগুলোর মধ্যে ঐতিহাসিকভাবে ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলি নীতির কঠোর সমালোচক দেশ আয়ারল্যান্ড এবং দীর্ঘদিন ধরে সামরিক নিরপেক্ষতা বজায় রেখে আসছে।

এদিকে, উত্তর আয়ারল্যান্ডে ছোট জাতীয়তাবাদী দল সোশ্যাল ডেমোক্র্যাটিক অ্যান্ড লেবার পার্টি (এসডিএলপি) বলেছে, এই সপ্তাহে ওয়াশিংটনে কোনও প্রতিনিধি পাঠাবে না দলটি।

গত এপ্রিলে গুড ফ্রাইডে চুক্তির ২৫তম বার্ষিকী উপলক্ষে আয়ারল্যান্ড সফর করেছিলেন বাইডেন। ওই সময় শান্তি চুক্তিটির প্রতি সমর্থন ব্যক্ত করেছিলেন তিনি।