আত্মঘাতী হামলা চালিয়ে আফগান তালেবান প্রধানের ছেলে নিহত

আফগানিস্তানের তালেবান প্রধান মোল্লাহ হায়বাতুল্লাহ আখুদ্দাজার ছেলে আত্মঘাতী হামলা চালানোর সময় নিহত হয়েছে। বৃহস্পতিবার দক্ষিণ আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে এই আত্মঘাতী হামলা চালানো হয়। আফগান তালেবানের এক মুখপাত্র বিষয়টি জানিয়েছেন।

আফগান তালেবান প্রধান

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, তালেবান নেতার নিহত ছেলের নাম আব্দুর রহমান ওরফে হাফিজ খালিদ। প্রাদেশিক রাজধানী লস্কর গাহ এলাকার গেরেশক শহরে আফগান সেনাবাহিনীর একটি ঘাঁটিতে আত্মঘাতী হামলা চালায় হাফিজ। আত্মঘাতীয় হামলা চালানোর জন্য হাফিজ বিস্ফোরক ভর্তি একটি গাড়ি চালাচ্ছিল।

আফগান তালেবানের মুখপাত্র কারি ইউসাফ আহমদি জানান, হাফিজ মাদ্রাসার শিক্ষার্থী ছিল। কিন্তু সে আত্মঘাতী হামলা চালাতে চাইছিল। বৃহস্পতিবার তার হামলা সফল হয়েছে।

বৃহস্পতিবার ওই হামলায় বিস্ফোরক ভর্তি তিনটি গাড়ি নিয়ে সেনা ক্যাম্পে ঢুকে বিস্ফোরণ ঘটায় আফগান যোদ্ধারা।

২০১৬ সালের মে মাসে মার্কিন ড্রোন হামলায় তালেবান প্রধান মোল্লাহ আখতার মোহাম্মদ মনসুর নিহত হলে আফগান তালেবানের দায়িত্ব নেন হাইবাতুল্লাহ। তালেবান প্রধানের ঘনিষ্ঠ এক নেতা রয়টার্সকে জানান, হাফিজ অনেক আগেই আত্মঘাতী স্কোয়াডে নাম তালিকাভুক্ত করেছিল। তখনও হাইবাতুল্লাহ আফগান তালেবানের প্রধান হননি। এরপর বাবা দায়িত্ব নেওয়ার পরও সে আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিল।

ওই তালেবান নেতা বলেন, এই ঘটনার আগে অনেক শীর্ষ নেতার পরিবারের সদস্য ও আত্মীয়রা আত্মঘাতী হামলা চালিয়ে নিহত হয়েছে। কিন্তু হাইবাতুল্লাহ হলেন প্রথম প্রধান তার ছেলে নিজের জীবন দিলো আত্মঘাতী হামলা চালিয়ে।

আফগান সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী ঘটনাটি তদন্ত করছে। কিন্তু হাইবাতুল্লাহ’র ছেলে নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারেননি তিনি। সূত্র: রয়টার্স।

/এএ/