নওয়াজকে অযোগ্য ঘোষণা পাকিস্তানের জয়: ইমরান খান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান জানিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণায় পাকিস্তানে নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে। সুপ্রিম কোর্টের ন্যায় বিচারের মধ্য দিয়ে তা শুরু হলো। শুক্রবার সুপ্রিম কোর্টের রায় ঘোষণা ও নওয়াজ শরিফের পদত্যাগের পর প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

597b15884b580

ইমরান খান বলেন, আজ পাকিস্তান জিতেছে। নওয়াজ শরিফের বিরুদ্ধে আমার কোনও ব্যক্তিগত বিরোধ নেই। ৪০ বছর ধরেই তার (নওয়াজ) পরিবারকে চিনি আমি। তিনি আমার কিছু কেড়ে নেননি। কিন্তু তিনি এদেশের মানুষের সঙ্গে অপরাধ করেছেন। ফলে আমরা চেয়েছি তিনি জবাবদিহিতার মধ্যে থাকুন।

পিটিআই নেতা বলেন, ঐতিহাসিকভাবে পাকিস্তানে দুই ধরনের আইন বিরাজ করে আসছিল। একটি ছিল গরিব ও দুর্বলদের জন্য অপরটি ছিল ধনী ও প্রভাবশালীদের।

৩০ জুলাই রাওয়াল পিন্ডির প্যারেড গ্রাউন্ডে দুর্নীতির বিরুদ্ধে জয় উদযাপনে পিটিআই ধন্যবাদ জ্ঞাপনে সমাবেশ করবে বলে জানান ইমরান। এছাড়া শিগগিরই দলের পক্ষ থেকে জয় উদযাপনের আরও কর্মসূচি ঘোষণা করা হবে।

শুক্রবার (২৮ জুলাই) পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে সুপ্রিম কোর্টের রায় দেওয়ার পর তিনি পদত্যাগ করেন।   

এর আগে বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বে সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে রায় ঘোষণা করেন। সর্বোচ্চ আদালত বলছে, পার্লামেন্ট এবং আদালতের প্রতি সৎ ছিলেন না প্রধানমন্ত্রী, তিনি দায়িত্ব পালনে অযোগ্য বিবেচিত হয়েছেন। আমিরাতভিত্তিক অফশোর কোম্পানি এফজেডই-এর সঙ্গে সংশ্লিষ্টতার কথা গোপন করার কারণে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। রায় ঘোষণার খানিক বাদেই প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি নোটিশ জারি করা হয়। জারিকৃত নোটিতে বলা যায়, সর্বোচ্চ আদালতের রায় তাকে অযোগ্য ঘোষণা করলেও তিনি প্রধানমন্ত্রী ছিলেন। তবে তিনি পদত্যাগ করেছেন। সূত্র: ডন।

/এএ/