পাকিস্তানের অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হচ্ছেন আব্বাসি

পাকিস্তানের অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন দেশটির তেলমন্ত্রী শহিদ খাকান আব্বাসি। শনিবার পাকিস্তানের ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজের ভাই শাহবাজ শরিফের নাম চূড়ান্ত করেছে দলটি। শাহবাজ সংসদ সদস্য নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আব্বাসি।

abbasi

দলীয় সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে। তবে এখনও দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। দলীয় নেতাকর্মীদের সঙ্গে ৪ ঘণ্টার এক অনানুষ্ঠানিক বৈঠক শেষে এই সিদ্ধান্ত নিয়েছেন নওয়াজ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্য শাহবাজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব ছাড়তে হবে এবং তার স্থলাভিষিক্ত নির্ধারণ করতে হবে। নওয়াজের পদত্যাগে শূন্য হওয়া আসনে নির্বাচন করতে পারেন শাহবাজ। পাকিস্তানের পার্লামেন্টে পিএমএলএনের একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় তারা যাকেই মনোনয়ন দিক না কেন, তিনিই নির্বাচিত হবেন। তাই শাহবাজ শরিফের প্রধানমন্ত্রিত্ব নিশ্চিত বলেই ধরে নেওয়া হচ্ছে।

দলীয় সূত্রে ডন জানিয়েছে, পাঞ্জাবের করমন্ত্রী মুজতবা শুজাউর রেহমান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন। সূত্র: ডন।

/এএ/