রাখাইনে বাস্তুচ্যুতদের নিয়ে কাজ শুরু করছে সু চির কমিটি

মিয়ানমারের সহিংসতা কবলিত রাখাইন রাজ্যে বাস্তুচ্যুতদের পুনর্বাসনে কাজ শুরু করেছে দেশটির নেত্রী অং সান সু চির গঠিত কমিটি। চলমান সহিংসতায় রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে ৬ লাখ রোহিঙ্গার আশ্রয় নেওয়ার পর আন্তর্জাতিক সমালোচনার মুখে এই কমিটি গঠনের ঘোষণা দিয়েছিলেন সু চি। এর মধ্যেই এই কমিটি রাখাইনে পুনর্বাসন প্রকল্পের জন্য অর্থ সংগ্রহ শুরু করেছে।

অং সান সু চি

সু চির ঘোষিত ইউনিয়ন এন্টারপ্রাইজ ফর হিউম্যানিটারিয়ান অ্যাসিস্ট্যান্স, রিসেটেলমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ইন রাখাইন (ইউইএইচআরডি)-কে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে দেশটির প্রধান বাণিজ্যিক সংস্থাগুলো। এই কমিটি রাখাইনে ১ কোটি ৩০ লাখ ডলারের আর্থিক প্রকল্প বাস্তবায়ন করবে।

দেশটির চেম্বার অব কমার্স জানিয়েছে, ইউএইচআরডিকে সহযোগিতার জন্য সংস্থাটি নয়টি ওয়ার্কিং গ্রুপ গঠন করবে। ওয়ার্কিং গ্রুপের সদস্যরা অক্টোবর শেষ সপ্তাহে রাখাইন সফর করবেন এবং স্থানীয়দের আলোচনা করে তাদের প্রয়োজনীয়তা অনুধাবন করা চেষ্টা করবেন।

২০ অক্টোবর এক বৈঠকে সু চির হাতে প্রকল্পটির জন্য অর্থ তুলে দেন। দেশটির বড় বড় ধনী ব্যক্তি, ব্যাংকার ও রাজনীতিকরা রাখাইনে উন্নয়নে তহবিলে অর্থ দিয়েছেন।

ইউইএইচআরডির প্রধান ড. অং টুন থেট জানান, আমার প্রমাণ করে দেব দেশের ব্যবসায়ীরা রাখাইনে পরিস্থিতি কঠিন হওয়ার পরও উন্নয়ন করতে পারে। সূত্র: মিয়ানমার টাইমস।