পাকিস্তানে গৃহবন্দিত্ব থেকে মুক্তি পেলেন হাফিজ সাঈদ

 

যুক্তরাষ্ট্র ও ভারত কর্তৃক ২০০৮ সালে মুম্বাই হামলার নাটেরগুরু পাকিস্তানি হাফিজ সাঈদকে গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র হাফিজ সাঈদকে ধরিয়ে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে। এ বছরের জানুয়ারি থেকে লাহোরে গৃহবন্দি ছিলেন তিনি।

হাফিজ সাঈদ

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বিরুদ্ধে কোনও মামলা দায়ের না করায় তাকে মুক্তি দেওয়া হয়। লাহোর হাইকোর্টের একটি রিভিউ বোর্ড মঙ্গলবার (২১ নভেম্বর) তাকে মুক্তি প্রদানের আদেশ দেয়। জনগণের নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় তার গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ানোর জন্য পাঞ্জাব সরকারের আবেদন খারিজ করে দেয় আদালত।

মুক্তি পেয়েছে বৃহস্পতিবার উত্তর-পূর্ব পাকিস্তানের লাহোরে সন্ধ্যা কাটান তিনি। এক ভিডিও বার্তায় তিনি বলেন, ভারত সব সময় সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে। কিন্তু লাহোর হাইকোর্টের সিদ্ধান্ত প্রমাণ করলো ভারতের প্রোপাগান্ডা মিথ্যা ছিল।

২০০৮ সালের ভারতের মুম্বাইয়ে হামলার সঙ্গে জড়িত অভিযোগে হাফিজ সাঈদকে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ভারতের সন্ত্রাসী হিসেবে ঘোষণা করা হয়েছে।

অক্টোবরে হাফিজ সাঈদ ও তার দল জামাত-উদ-দাওয়ার (জেইউডি) বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ প্রত্যাহার করে নেয় পাকিস্তান। তাকে জনশৃঙ্খলা (এমপিও) আইনে আটক রাখা হয়। গ্রেফতারের পর থেকে সাঈদের আটক সময়সীমা পাঁচবার বাড়ানো হয়েছে। ফেব্রুয়ারিতে লাহোর হাইকোর্টে তিনি আটকাদেশ চ্যালেঞ্জ করেন।

নব্বইয়ের দশকে পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তৈয়বা সংগঠন গড়ে তোলেন হাফিজ সাঈদ। পরে নিষিদ্ধ ঘোষিত হলে তিনি পুরনো জেইউডিকে নতুন করে সামনে আনেন। হাফিজের দাবি, জেইউডি একটি ইসলামি কল্যাণমূলক সংগঠন। তবে যুক্তরাষ্ট্রের দাবি, সন্ত্রাসীদের একটি ফ্রন্ট সংগঠন এটা। ২০১৪ সালে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে হাফিজ দাবি করেছিলেন, মুম্বাই হামলার সঙ্গে তার কোনও সংযোগ নেই। সব ভারতের প্রচারণা।

ভারতীয় ভূখণ্ডে একাধিক জঙ্গি হামলায় হাফিজের সংগঠনের বিরুদ্ধে অভিযোগ করে আসছে ভারত। তবে পাকিস্তান দাবি করে আসছে, বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর মতো প্রমাণ নেই হাফিজের বিরুদ্ধে। সূত্র: বিবিসি।