কম্বোডিয়ার রাজার আদেশে মুক্তি পেলেন অস্ট্রেলীয় নাগরিক

অস্ট্রেলিয়ার যে চলচ্চিত্র নির্মাতাকে কম্বোডিয়া গুপ্তচরবৃত্তির অভিযোগে কারাদণ্ড দিয়েছিল, তিনি শেষ পর্যন্ত মুক্তি পেয়েছেন। কম্বোডিয়ার রাজা সাজা মওকুফের আদেশ দেওয়ার পর গত শুক্রবার (২১ সেপ্টেম্বর) তিনি দেশটির নম পেন সার কারাগার থেকে ছাড়া পান। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিদ্বন্দ্বিতাহীন বিতর্কিত নির্বাচন ও সেই সূত্রে বিরোধী রাজনীতিবিদদের দমন-পীড়নের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ভুক্তভোগীকে গুপ্তচরবৃত্তির অভিযোগ অভিযুক্ত করেছিল কম্বোডিয়ার সরকার।180831100442-james-ricketson-trial-aug-29-exlarge-169

৬৯ বছর বয়সী জেমস রিকেটসন চলচ্চিত্র নির্মাতা। তিনি ২০ বছরেরও বেশি সময় ধরে কম্বোডিয়ার মানুষ ও জীবনযাত্রার ওপর ডকুমেন্টারি বানিয়ে আসছিলেন। সদ্য বিলুপ্ত বিরোধী রাজনৈতিক দল ‘ন্যাশনাল রেসকিউ পার্টির’ মিছিলের ওপর ড্রোন ওড়ানোর ঘটনায় ২০১৭ সালের জুন মাসে তাকে গ্রেফতার করা হয়। কম্বোডিয়ার একটি আদালত ‘দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করার দায়ে’ তাকে ছয় বছরের কারাদণ্ড দেয়।

তার মুক্তিতে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ধ্যবাদ জানিয়ে বলেছেন, ‘এ ঘটনার মধ্য দিয়ে রিকেটসন এবং তার পরিবারের সদস্যদের জন্য দুঃসময়ের ইতি ঘটল।’ রিকেটসনের ছেলে বলেছেন, ‘অনুকম্পা দেখানোর জন্য এবং দুঃসময়ের ইতি টেনে দেওয়ার জন্য আমরা কম্বোডিয়ার রাজা নরোদম শিহামনিকে ধন্যবাদ জানাই।’

রিকেটসনের পরিবার তাকে নিয়ে খুবই দুশ্চিন্তায় ছিল। ৭০ বছর বয়স হতে চলা রিকেটসনের স্বাস্থ্য কারাগারের পরিবেশে ভেঙে পড়তে পারে এই আশঙ্কা প্রবল হয়ে উঠেছিল তাদের মনে। অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন জানিয়েছেন জানিয়েছেন, সরকার রিকেটসনকে সহায়তা করতে থাকবে তবে, ‘ব্যক্তিগত তথ্যের গোপনীয়তার’ বিবেচনা থেকে তার মুক্তির বিষয়ে আর কোনও বিবৃতি দেওয়া হবে না। আগামী রবিবার রিকেটসন অস্ট্রেলিয়াতে পৌঁছাতে পারেন।

রয়টার্স জানিয়েছে, কম্বোডিয়ায় মতপ্রকাশের স্বাধীনতার ওপর সরকারি খড়গ নেমে আসার প্রেক্ষিতে রিকেটসনকে গ্রেফতার করা হয়। ২০১৭ সালের বিতর্কিত নির্বাচনে ‘কম্বোডিয়ান পিপলস পার্টি’ (সিপিপি) প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে আসে। এরপর থেকে প্রধানমন্ত্রী হান সেন ও তার দল সিপিপি দমন-পীড়ন চালিয়ে আসছে। মানবাধিকার কর্মীরা বলেছেন, ২০১৭ সালের ২৯ জুলাইয়ে অনুষ্ঠিত কম্বোডিয়ার নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ ছিল না।