বৃষ্টি নামাবে থাইল্যান্ড সরকার

প্রবল বায়ু দূষণের সমাধানকল্পে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করতে যাচ্ছে থাইল্যান্ড সরকার। রাজধানী ব্যাংককের আকাশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে এমন রাসায়নিকের, যার প্রভাবে গঠিত হবে মেঘ। নামবে বৃষ্টি। পরিষ্কার হবে বাতাস। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ব্যাংকক ‘পার্টিকেল পলিউশনের’ অনেক বড় ভুক্তভোগী। সেখানকার বাতাসে রয়েছে ২.৫ মাইক্রন আকারের ক্ষুদ্র ক্ষুদ্র কণা, যা খালি চোখে দেখাই যায় না।’0754f0ab60771e1e048be68259aa3e62

পরিবেশবাদী সংস্থা গ্রিনপিস জানিয়েছে, ব্যাংকক এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর একটি। এর অবস্থান দশ নম্বরে। এমন অবস্থা চীনের কয়েকটি শহরেরও রয়েছে। দীর্ঘদিন ধরে শহরটিতে থেকে যাওয়া এই বায়ু দূষণের পেছেনে রয়েছে যানবাহনের ধোঁয়া থেকে শুরু করে শহরের বাইরের এলাকায় কৃষিকাজের জন্য দেওয়া মাঠে জ্বালানো আগুনও। সেই সঙ্গে কলকারখানার ধোঁয়া তো রয়েছেই।

শহরের এমন অবস্থায় ব্যাংককের বাসিন্দারা সামাজিক যোগাযোগমাধ্যমে অসন্তুষ্টির কথা জানাচ্ছেন। সেখানে যেমন পরিবেশ দূষণ সংক্রান্ত হ্যাশট্যাগ জনপ্রিয়তা পাচ্ছে তেমন টেলিভিশনে পরামর্শ দেওয়া হচ্ছে বিভিন্ন ধরনের ‘ফেস মাস্ক’ পড়ার বিষয়ে। থাইল্যান্ড সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মঙ্গলবার (১৫ জানুয়ারি) এই কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা কার্যকর করা হতে পারে। কিন্তু তা নির্ভর করছে বাতাসের বেগ ও আর্দ্রতার ওপর।

ইন্টারনেটভিত্তিক সংস্থা ‘এয়ার ভিজ্যুয়াল’ জানিয়েছে, বায়ু দূষণের মাত্রা বিবেচনায় সোমবার ব্যাংককের পয়েন্ট ছিল ১৫৬ একিউআই। যার অর্থ সেখানকার বাতাস ‘অস্বাস্থ্যকর।’ তবে গত দুই মাসে বেশ কয়েকবার এর চেয়ে বেশি মাত্রায় ব্যাংককের বাতাসের দূষিত থাকার কথা জানানো হয়েছিল ওই সূচকে।

 যুক্তরাষ্ট্রের ‘এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি’ (ইপিএ) জানিয়েছে, ‘পার্টিকেল পলিউশনের’ ক্ষেত্রে বাতাসে থাকা ২.৫ মাইক্রন আকারের কণা ফুসফুস তো বটেই, রক্তের সঙ্গেও মিশে যেতে পারে। ২.৫ মাইক্রন আকারের কণা আসলে কত ছোট, তা বোঝাতে গিয়ে মানুষের চুলের কথা উল্লেখ করা হয়েছে। মানুষের চুলের পুরুত্ব ৭০ মাইক্রনের মতো। সেখানে দূষিত বায়ুতে থাকা কণাগুলোর আকার ২.৫ মাইক্রন।