শান্তি আলোচনার মধ্যেই আফগানিস্তানে তালেবানের হামলা, নিহত ১৪

আফগানিস্তানে একটি গোয়েন্দা ভবনে তালেবানের গাড়িবোমা হামলায় ১৪ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের ৮ জন গোয়েন্দা কর্মকর্তা ও ৬ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১৮০ জন। কাতারে শান্তি আলোচনার মধ্যেই এই হামলা হলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

AADY57G

আফগান কর্মকর্তারা জানান, রবিবার সকালে ব্যস্ততম সময়ে গজনি শহরের কাছে আফগানিস্তানের প্রধান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির একটি কার্যালয়ে গাড়িবোমা বিস্ফোরিত হয়।

তালেবানের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়েছে। মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, বেশ কয়েকজন গোয়েন্দা কর্মকর্তা নিহত হয়েছেন।

গজনির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ৮ গোয়েন্দা কর্মকর্তা ও ১ শিশুসহ ১৪ জন নিহত হয়েছেন। বিস্ফোরণস্থলের কাছে একটি বেসরকারি স্কুলে ক্লাস চলার সময় বিস্ফোরণ হয়। এতে অন্তত ৬০ শিশু আহত হয়েছে। সব মিলিয়ে আহতের সংখ্যা ১৮০ জন।

শক্তিশালী বিস্ফোরণে স্কুলের দরজা ও জানালা ভেঙে গেছে। উড়ে আসা কাচ ও কাঠের টুকরোর আঘাতে অনেক শিশু আহত হয়।

দীর্ঘ আফগান যুদ্ধের অবসান এবং দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে কাতারে আলোচনার মধ্যেই এই হামলা হয়েছে। এছাড়া আজ ৭ জুলাই থেকে দোহায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী আন্তঃআফগান সংলাপ। ওই সম্মেলনের আগের দিন শনিবার তালেবানের সঙ্গে আলোচনায়  ফলপ্রসু অগ্রগতির কথা জানিয়েছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূত জালমাই খলিলজাদ।