পিয়ংইয়ংয়ের আপত্তিতে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়া সামরিক মহড়া স্থগিত

উত্তরের সমালোচনার মুখে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া স্থগিত করা হয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পথ সুগম করতে রবিবার এই ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

a251b20600044c5bb64b70416251ac8e_18

উত্তর কোরিয়া সম্প্রতি হুমকি দিয়ে জানায়, যদি এই মাসের শেষের দিকে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয় তাহলে আলোচনা বন্ধ করে দেওয়া হবে।

রবিবার থাইল্যান্ডের ব্যাংককে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার যৌথ মহড়া স্থগিত করার ঘোষণা দেন। তিনি বলেন, মহড়া স্থগিত করাকে কোনও ছাড় হিসেবে দেখছি না। শান্তি অর্জনের জন্য এটিকে আমার বিশ্বাস অর্জনের পদক্ষেপ মনে হচ্ছে।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থান করছিলেন মার্ক এসপার। সফরে তিনি দক্ষিণ কোরীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। তবে সেখানে তা স্থগিত করার বিষয়ে কিছু বলেননি।

ওয়াশিংটন ও সিউল সম্প্রতি এই মহড়ার আয়োজন এগিয়ে আনে এবং নাম পরিবর্তন করে। তবে উত্তর কোরিয়া এতে তীব্র আপত্তি জানায়। পিয়ংইয়ং যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যেকোনও যৌথ সামরিক মহড়ায় আপত্তি জানায়। দখলযুদ্ধের অনুশীলন হিসেবে মহড়াকে বিবেচনা করে তারা।

দক্ষিণ কোরীয় প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়োং-ডু বলেছেন, ওয়াশিংটন ও সিউলের মধ্যে আরও আলোচনার জন্য মহড়া স্থগিত করা হয়েছে।

মহড়ার নতুন তারিখ ঘোষণা করা হয়নি। দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ২৮ হাজার সেনা মোতায়েন রয়েছে।