‘দ্বিতীয় দফা’ করোনা সংক্রমণের বিষয়ে দক্ষিণ কোরিয়ার সতর্কতা

করোনাভাইরাস মহামারির প্রথম দফা সংক্রমণ সফলতার সঙ্গে মোকাবিলা করা দেশগুলোর একটি দক্ষিণ কোরিয়া। তবে দেশটিতে সম্প্রতি নতুন করে করোনায় শনাক্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। এই প্রেক্ষিতে শনিবার রাজধানী সিউলে সব বার ও ক্লাব বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

sk

করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়া বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত হলেও নাইট ক্লাব ও বারের জন্যে বিখ্যাত ইটাওনে নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে। গত সপ্তাহান্তে ইটাওনে পাঁচটি ক্লাব ও বারে সময় কাটানোর পর ২৯ বছর বয়সী এক ব্যক্তির শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। স্বাস্থ্য কর্তৃপক্ষ আবারও সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা করে বলেছে, প্রায় ৭ হাজার ২০০ লোক এসব বার ও ক্লাবে গিয়েছে।

এরপরই সিউলের মেয়র পার্ক ওন সুন শনিবার নতুন এই নির্দেশনা জারি করেন। তিনি বলেন, অবহেলার কারণে সংক্রমণ তীব্রভাবে ছড়িয়ে পড়তে পারে।
কোরিয়া সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে বলা হয়েছে, শনিবার নতুন করে যে ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছে তার ১৭ জনই ইটাওনের।

রবিবার দেশটিতে নতুন করে ৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত এক মাসের মধ্যে এটি সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। এ নিয়ে দক্ষিণ কোরিয়ায় মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৮৭৪ জনে দাঁড়িয়েছে ।
এর আগে বুধবার দেশটি সামাজিক দূরত্ব মেনে চলার কঠোরতা শিথিল করেছে। এ ছাড়া তারা ধীরে ধীরে স্বাভাবিক জীবন শুরুরও উদ্যোগ নিয়েছে।
ক্ষমতা গ্রহণের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেন, নতুন সংক্রমণের কারণে আমাদেরকে পরিস্থিতি যে কোনও সময়ে আগের মতো হয়ে যাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে।
তিনি আরও বলেন, শেষ পর্যন্তই আমাদেরকে সতর্ক থাকতে হবে। মহামারি প্রতিরোধে আমাদের সতর্কতার মাত্রা কখনোই কমানো যাবে না।