জাপানে করোনার নতুন ধরন কমিয়ে দিচ্ছে ভ্যাকসিনের ক্ষমতা, উদ্বেগে প্রশাসন

করোনাভাইরাসের নতুন এক ধরন নিয়ে আশঙ্কা বাড়ছে জাপানের। ‘ই৪৮৪কে’ নামে করোনাভাইরাসের নয়া ধরন জাপানে বেশ কয়েকজন আক্রান্তের শরীরে পাওয়া গিয়েছে। টোকিওর একটি হাসপাতালে পরীক্ষিত করোনা আক্রান্তদের ৭০ শতাংশের শরীরেই মিলেছে এই নতুন প্রজাতি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

ব্রিটেনে উদ্ভুত এই প্রজাতিটি উল্লেখযোগ্য হারে টিকার ক্ষমতা হ্রাস করে দিতে পারে বলে জানিয়েছেন জাপানের চিকিৎসকরা। আর এর ফলেই উদ্বেগ বাড়ছে প্রশাসনের।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, করোনা সংক্রমণ রুখতে জরুরি ভিত্তিতে বেশ কয়েকটি ব্যবস্থা নেওয়া হবে। জাপানের একটি টিভি চ্যানেলের প্রশ্নের উত্তরে তিনি বলেন, সংক্রমণ রুখতে টোকিও এবং ওসাকা এলাকাকে লকডাউনের আওতায় আনতে পারে প্রশাসন। এ ছাড়া সংক্রমণ রোধ করার সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে।

জুলাই মাসে অলিম্পিক রয়েছে জাপানে। গত বছর বাতিল হওয়ার পর এ বারে সেটি আয়োজন করার কথা। কিন্তু এখন সংক্রমণ বৃদ্ধি যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

রবিবার টোকিওতে নতুন করে ৩৫৫ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। চিকিৎসকরা বলছেন, উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ধরন।