ভারতে স্যানিটাইজার কারখানায় আগুন, মৃত ১৮

ভারতের মহারাষ্ট্রের পুণেতে স্যানিটাইজার কারখানায় অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। নিহতদের সবাই শ্রমিক বলে জানা গেছে। আশঙ্কা করা হচ্ছে, এখনও কারখানার ভেতরে আটকে আছে কয়েকজন শ্রমিক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় সোমবার বিকালে পুণের লাউসা রোডের উরভাদে গ্রামের এসভিএস অ্যাকোয়া টেকনোলজিস নামের ওই স্যানিটাইজার কারখানায় অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে গোটা কারখানায়। কালো ধোঁয়া বেরুতে থাকে।

যেহেতু স্যানিটাইজার তৈরি করতে অ্যালকোহল ব্যবহৃত হয় এবং তা আগুনের সংস্পর্শে এলেই জ্বলে ওঠে, সেই কারণেই আগুন আরও ভয়ঙ্কর রূপ নেয় বলে ধারণ করা হচ্ছে। অগিকাণ্ডের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ১২টি ইঞ্জিন। আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে জেসিবি মেশিন আনা হয়েছে। প্রাথমিক তদন্তে শর্ট সার্কিটের ফলে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটেছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে মৃতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিভাবে আগুন লেগেছে তা তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। মৃত ব্যক্তিদের পরিবার পিছু দুই লাখ রুপি আর্থিক সাহায্যের ঘোষণা দিয়েছেন।

সূত্রের খবর, অগ্নিকাণ্ডের যখন সূত্রপাত ঘটে তখন এসভিএস অ্যাকোয়া টেকনোলজিস নামের ওই প্রতিষ্ঠানটির রাসায়নিক কারখানায় তিন ডজনেরও বেশি শ্রমিক কাজ করছিল। দমকল বাহিনীর সদস্যদের প্রচেষ্টায় ২০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। ১৮ জন কর্মীর মৃতদেহ বের করে আনা হয়েছে কারখানা থেকে। ভেতরে আটকে থাকা ব্যক্তিদের খোঁজে অভিযান চালাচ্ছে দমকল বাহিনীর সদস্যরা। সূত্র: ইন্ডিয়া টাইমস।