পাকিস্তানের ‘আম কূটনীতি’তে সাড়া দেয়নি চীন-যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র, চীনসহ বেশ কয়েকটি দেশ পাকিস্তানের দেওয়া আম গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে। ‘আম কূটনীতি’র অংশ হিসেবে ৩২টিরও বেশি দেশে আম পাঠানোর উদ্যোগ নিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, বেশ কয়েকটি দেশে বাক্সভর্তি ফল পাঠানোর উদ্যোগ নেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনসহ কয়েকটি দেশ নিজেদের করোনাভাইরাস কোয়ারেন্টিন বিধির কথা উল্লেখ করে এসব গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে।

পাকিস্তানি প্রেসিডেন্ট ড. আরিফ আলভির পক্ষে ৩২টি দেশের সরকার/রাষ্ট্র প্রধানের কাছে ‘চৌনসা’ জাতের আম পাঠানোর এই উদ্যোগ গ্রহণ নেওয়া হয়। অতীতে আনওয়ার রাত্তোল ও সিন্ধারি জাতে আম উপহার হিসেবে পাঠানো হলেও এবার দুটি জাত বাদ দেওয়া হয়।

সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, ইরান, উপসাগরীয় আরব দেশ, তুরস্ক, যুক্তরাজ্য, আফগানিস্তান, বাংলাদেশ ও রাশিয়াতেও এসব পাঠানো হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁও তালিকায় রয়েছেন।

যেসব দেশ পাকিস্তানি প্রেসিডেন্টের উপহার গ্রহণ করে অনুতাপ প্রকাশ করেছে সেগুলোর মধ্যে রয়েছে কানাডা, নেপাল, মিসর ও শ্রীলঙ্কা।

এর আগে শনিবার এক বিবৃতিতে পাকিস্তান সরকার জানিয়েছিল, নতুন বাজারের খোঁজ পেতে বাণিজ্য কূটনীতির অংশ হিসেবে বিভিন্ন দেশের প্রধানকে উপহার হিসেবে আম পাঠানো হবে। তালিকায় কয়েকটি বন্ধু রাষ্ট্রকেও রাখা হয়েছে।